×

শিক্ষা

শাবিতে শিক্ষার্থী-এলাকাবাসীর সংঘর্ষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২৩, ০৭:৩৮ পিএম

শাবিতে শিক্ষার্থী-এলাকাবাসীর সংঘর্ষ

শুক্রবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসে এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

শাবিতে শিক্ষার্থী-এলাকাবাসীর সংঘর্ষ
শাবিতে শিক্ষার্থী-এলাকাবাসীর সংঘর্ষ

ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ করাকে কেন্দ্র করে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের সঙ্গে এলাকাবাসী সংঘর্ষের সূত্রপাত হয়েছে। এ ঘটনায় সিলেট-সুনামগঞ্জ সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

শুক্রবার (১৬ জুন) বিকেল পাঁচটার দিকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে সংঘর্ষ শুরু হয়। এ ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। সন্ধ্যা ছয়টার দিকে সর্বশেষ খবর অনুযায়ী সংঘর্ষ চলমান ছিল। সর্বশেষ খবর অনুযায়ী, শিক্ষার্থীরা ক্যাম্পাসে অবস্থান নেন এবং বহিরাগতদের সঙ্গে যোগ দিয়েছে আখালিয়া এলাকাবাসী।

শাবি শিক্ষার্থীরদের ভাষ্য, ক্যাম্পাসে স্থানীয় আখালিয়ার বাসিন্দা কয়েকজন যুবক প্রবেশ নিয়ে বিকেলে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীর সঙ্গে বাগবিতণ্ডা হয়। ওই সময় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী বহিরাগতদের ভেতরে  প্রবেশে বাধা দেন। এ নিয়ে তাদের মধ্যে হাতাহাতি হয়। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গেটের সামনে অবস্থান নেয়। স্থানীয়রা লোক জড়ো করে গেটের সামনে অবস্থান নিলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। এক পর্যায়ে ধাওয়া-পাল্টা ধাওয়ার হয়। শাবি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ফটকের সামনের সড়ক অবরোধ করলে তীব্র যানজটের সৃষ্টি হয়।

জানা গেছে, সন্ধ্যার সাতটার দিকে স্থানীয় লোকজন আখালিয়া এলাকায় ও শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতর অবস্থান করেন।

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) অতিরিক্ত কমিশনার মাসুদ রানা বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগত প্রবেশে বাধা দেন নিরাপত্তারক্ষীরা। এই বাধা দেয়াকে কেন্দ্র করে স্থানীয়দের সঙ্গে একপর্যায়ে বাগবিতণ্ডায় জড়ান শিক্ষার্থীরা। তাদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App