×

শিক্ষা

ঢাবিতে নিরাপত্তা বাড়াতে ক্যাম্পাসের প্রবেশদ্বারে ‘সিকিউরিটি অ্যান্ড সার্ভিলেন্স বক্স’ উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০২৩, ০৫:১০ পিএম

ঢাবিতে নিরাপত্তা বাড়াতে ক্যাম্পাসের প্রবেশদ্বারে ‘সিকিউরিটি অ্যান্ড সার্ভিলেন্স বক্স’ উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উন্মুক্ত ক্যাম্পাসে ভারী যানবাহন নিয়ন্ত্রণ ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বিশ্ববিদ্যালয়ের প্রধান পাঁচটি প্রবেশদ্বারে ‘সিকিউরিটি অ্যান্ড সার্ভিলেন্স বক্স’ উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পলাশী মোড়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ‘সিকিউরিটি অ্যান্ড সার্ভিলেন্স বক্স’-এর উদ্বোধন করেন। পলাশী মোড় বাদেও শাহবাগ মোড়, নীলক্ষেত মোড়, সুপ্রীম কোর্ট মোড় ও চানখারপুলে এ বক্সগুলো স্থাপন করা হয়েছে।

উদ্বোধনকালে উপাচার্য ড. মো আখতারুজ্জামান বলেন, ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিতের জন্য বিভিন্ন প্রবেশপথে এই ‘সিকিউরিটি অ্যান্ড সার্ভিলেন্স বক্স’ স্থাপন করা হয়েছে। এখানে দায়িত্ব পালনকারীরা ক্যাম্পাসের অভ্যন্তরে অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে কার্যকরী ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

এসব ‘সিকিউরিটি অ্যান্ড সার্ভিলেন্স বক্স’-এ সার্বিক তত্ত্বাবধানের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন আলাদাভাবে ৩০ জন মানুষ নিয়োগ দেবে। বর্তমানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) আওতায় বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আগামী দুসপ্তাহ বা সর্বোচ্চ এক মাসের মধ্যে প্রক্রিয়াটি শেষ হলে পুরোদমে কার্যক্রম চালু হবে বলে ভোরের কাগজকে জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান।

তিনি বলেন, আমরা এই বক্সগুলোকে একটি নির্ধারিত প্রেক্ষাপটে বানিয়েছি। যেহেতু ক্যাম্পাস চারদিকে উন্মুক্ত তাই ক্যাম্পাসে প্রবেশের প্রধান প্রধান পথগুলোতে একটি নিরাপত্তা বেষ্টনীতে নিয়ে আসার পরিকল্পনা নিয়েছি। এতে একদিকে যেমন ভারী যানবাহন নিয়ন্ত্রিত হবে, অপরদিকে ক্যাম্পাসের মধ্যে কোনো অপরাধ সংঘটিত হলে আমরা বক্সগুলোতে কানেক্ট (সংযোগ) করে অপরাধীকে ধরতে পারবো। এছাড়া, ক্যাম্পাসের বাইরে থেকে যারা ভেতরে প্রবেশ করবে তারাও নিরাপত্তার বিষয়টি খেয়াল করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App