×

শিক্ষা

শিক্ষার্থীদের গুলি করেছে পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ১২:২২ পিএম

শিক্ষার্থীদের গুলি করেছে পুলিশ

ছবি: সংগৃহীত

পুলিশ আইন লঙ্ঘন করে শিক্ষার্থীদের ওপর গুলি বর্ষণ করেছে বলে দাবি করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নূর। রবিবার (১২ মার্চ) গণমাধ্যমের কাছে এ দাবি করেন তিনি।

তিনি বলেছেন, শিক্ষার্থীদের ওপর কোনোভাবে গুলি চালাত হলে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। পুলিশ কোনো ধরনের অনুমতি না নিয়ে শিক্ষার্থীদের ওপর গুলি ছুড়েছে। এটি বিশ্ববিদ্যালয় প্রবিধান লঙ্ঘন করেছে। এ বিষয়ে তদন্ত হওয়া দরকার।

রাবি ছাত্র উপদেষ্টা বলেন, আমাদের বেশ কয়েকজন শিক্ষার্থী গুরুতর আহত। আমরা এখানকার (রামেক) চিকিৎসকদের সঙ্গে কথা বলেছি। তারা বলেছেন, এখানেই তাদের চিকিৎসা হবে। যদি উন্নত চিকিৎসার প্রয়োজন হয় আমরা তাদের ঢাকায় নিয়ে যেতে প্রস্তুত আছি। এখন ছাত্রদের চিকিৎসা দেয়াটাই আমাদের মূল লক্ষ্য।

তবে রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আনিসুর রহমান বলেন, ছাত্রদের ওপর কোনো ধরনের গুলি ছোড়া হয়নি। উভয়পক্ষকে শান্ত করতে কেবল টিয়ারশেল নিক্ষেপ করা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি। তাই কোনো মামলা রেকর্ড হয়নি।

এর আগে শনিবার (১১ মার্চ) রাতে রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষ থামাতে দফায় দফায় রাবার বুলেট, টিয়ারশেল ও কাঁদানেগ্যাস নিক্ষেপ করে পুলিশ। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। তাদের মধ্যে গুরুতর এক শিক্ষার্থীকে রামেকের আইসিইউতে ভর্তি করা হয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের তথ্যমতে, সংঘর্ষে রাবির অন্তত ৫০ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি আছেন। এছাড়া পুলিশ ও অন্যরা মিলে মোট ৮৬ জন ভর্তি আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App