×

শিক্ষা

বাংলাদেশ মেডিকেল কলেজ কালচারাল ক্লাবের সপ্তাহব্যাপী আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২৩, ০৪:১৮ পিএম

বাংলাদেশ মেডিকেল কলেজ কালচারাল ক্লাবের সপ্তাহব্যাপী আয়োজন

ছবি: ভোরের কাগজ

যুক্তিতর্কের ঝনঝনানি কিংবা ক্যানভাসে তুলির আঁচড় অথবা ফ্রেমিং, পোট্রেট সবকিছুতে একাকার হবার আরেক নাম ‘চিত্রতর্ক’। সম্প্রতি বাংলাদেশ মেডিকেল কলেজের শিক্ষার্থীদের আয়োজনে শেষ হয়ে গেল চিত্রতর্ক ‘২৩, যেখানে অংশ নেয় বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ থেকে মেডিকেল শিক্ষার্থীরা।

এই আয়োজনের প্রথম অংশে ছিল আন্তঃমেডিকেল কলেজ বিতর্ক প্রতিযোগিতা যেখানে সারাদেশের মেডিকেল কলেজ গুলো থেকে ১৮টি দল অংশ নেয়। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল রাউন্ড পেরিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের দল সিএমসিডিসি ও শেরে বাংলা মেডিকেল কলেজের শেবাচিম-৭১ দল দুটি ফাইনাল রাউন্ড নিশ্চিত করে। বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডটি বাংলাদেশ মেডিকেল কলেজের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় যেখানে শেবাচিম-৭১ দল জয়লাভ করে।

আয়োজনের ধারাবাহিকতায় বাংলাদেশ মেডিকেল কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোকচিত্র এবং চিত্রকর্ম প্রদর্শনী। এতে দেশের বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থীদের বৈভবময় নানা চিত্রকর্ম ও আলোকচিত্র শোভা পায় বাংলাদেশ মেডিকেল কলেজ প্রাঙ্গণের দেয়ালজুড়ে। দুইদিনব্যাপী এই আয়োজনে বাংলাদেশ মেডিকেল প্রাঙ্গন পরিণত হয় বিভিন্ন মেডিকেল কলজের শিক্ষার্থীদের মিলনমেলায়। পুরো প্রদর্শনীটি দুটি অংশে বিভক্ত করা হয়; একটি চিকিৎসকদের জন্য আর অন্যটি মেডিকেল শিক্ষার্থীদের জন্য। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শিক্ষক এবং শিক্ষার্থীরা প্রদর্শনীটি উপভোগ করেন। বিচারকদের বিচারকার্য শেষে, প্রদর্শনীটির শেষ দিন মোট তিনটি বিভাগে নয়টি পুরস্কার তুলে দেয়া হয় বিজয়ীদের হাতে।

শিক্ষক শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, তারা বিশ্বাস করে এই ধরনের আয়োজন গতানুগতিক মেডিকেলের পড়ালেখা থেকে বেরিয়ে নিজের ভেতরের আমিত্ব কে খোঁজার এক অসাধারণ প্রয়াস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App