×

শিক্ষা

র‍্যাগিং-যৌন হয়রানি প্রতিরোধ দিবস পালনের আহ্বান ছাত্রলীগের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০০ পিএম

র‍্যাগিং-যৌন হয়রানি প্রতিরোধ দিবস পালনের আহ্বান ছাত্রলীগের

ছবি: ভোরের কাগজ

র‍্যাগিং-যৌন হয়রানি প্রতিরোধ দিবস পালনের আহ্বান ছাত্রলীগের

সচেতনতামূলক সামাজিক আন্দোলনের অংশ হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠানে র‍্যাগিং, সেক্সুয়াল হ্যারাসমেন্ট, বুলিং প্রতিরোধে বছরের একটি দিনকে প্রতিরোধ দিবস হিসেবে পালনের জন্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানিয়েছে ছাত্রলীগ।

রবিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে র‍্যাগিং ও যৌন হয়রানির বিরুদ্ধে একটি ক্যাম্পেইন কর্মসূচিতে এই আহ্বান জানিয়েছেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন।

র‍্যাগিং ও যৌন হয়রানির জন্য যে সমস্যাগুলো হচ্ছে এর বিরুদ্ধে অবস্থান নিতে ও সামাজিক সচেতনতা বাড়াতে একটি দিনকে র‌্যাগিং ও যৌন হয়রানি প্রতিরোধ দিবসে পরিণত করার উদ্যোগ নেওয়ার কথা বলে তিনি বলেন, বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানাবো যে আপনারা বছরের একটি দিন ঠিক করুন যে দিনটিকে বাংলাদেশের ছাত্র সমাজ হ্যারসমেন্ট, বুলিং, র‍্যাগিং, সেক্সুয়াল হ্যারাসমেন্ট প্রতিরোধ দিবস হিসেবে পালন করবে।

তিনি আরো বলেন, আমরা মনে করি একটি দিনকে যদি সচেতনতামূলক প্রতিরোধ দিবস হিসেবে বেঁচে নিতে পারি তাহলে সার্বিকভাবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশ আরো বেশি উন্নত হবে, সাংস্কৃতিক পরিবেশ অনেক উন্নত হবে।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন হাইকোর্ট থেকে শিক্ষা প্রতিষ্ঠানে অ্যান্টি হ্যারাসমেন্ট, র‍্যাগিং সেল গঠনের কথা উল্লেখ করে অতি দ্রুত এই সেল গঠন করার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া, ঢাবিসহ ঢাবির অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোতে এই সেল গঠন করা না হলে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, হাইকোর্ট থেকে নির্দেশনা দেয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে অ্যান্টি হ্যারাসমেন্ট, র‍্যাগিং সেল গঠন করতে হবে। আমরা বলতে চাই শিক্ষা প্রতিষ্ঠানে যে প্রশাসন রয়েছে আপনারা এন্টি হ্যারাসমেন্ট সেল ও র‍্যাগিং সেল গঠন করুন।

তিনি আরো বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অধিভুক্ত যেসব প্রতিষ্ঠান রয়েছে তাদের প্রশাসনের প্রতি আলটিমেটাম দিতে চাই আপনারা অতিদ্রুত অ্যান্টি হ্যারাসমেন্ট সেল ও অ্যান্টি র‍্যাগিং সেল গঠন করুন। যদি এটি করা না হয় তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এর পরিপ্রেক্ষিতে দূর্বার আন্দোলন গড়ে তুলবে।

এসময় সমাবেশে অন্যান্যের মতো ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতসহ ঢাবির হল শাখা, ঢাকা কলেজসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App