×

শিক্ষা

১২ বার তালিকা প্রকাশ, শেষ হয়নি ভর্তি প্রক্রিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৫ পিএম

আসন ফাঁকা থাকায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম এখনো শেষ করতে পারেনি। ফাঁকা আসন পূরণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন ১৩তম মেধাতালিকা প্রকাশ করেছে। ওই তালিকার শিক্ষার্থীদের ২২ ফেব্রুয়ারি বিজ্ঞান অনুষদের ডিন অফিসে রিপোর্ট করতে বলা হয়েছে। ওই দিনই শূন্য আসনের বিপরীতে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে এবং পরদিন তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

জিএসটিভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার মধ্যে ‘এ’ ইউনিটের পরীক্ষা গত বছরের ৩০ জুন, ‘বি’ ইউনিটের ১৩ আগস্ট ও ‘সি’ ইউনিটের ২০ আগস্ট পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে ৪ আগস্ট ‘এ’ ইউনিট, ১৬ আগস্ট ‘বি’ ইউনিট ও ২৩ আগস্ট ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ করে জিএসটি কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রথম মেধাতালিকায় এক হাজার ৩৫৫ জনের নাম প্রকাশ করা হয়। ওই দিন থেকেই ভর্তি প্রক্রিয়া শুরু হয়। ওই তালিকা থেকে ভর্তি হয়েছেন ৬৭৪ জন। এরপর আরো ১১টি তালিকা প্রকাশ করা হয়েছে। তার পরও ৯০টি আসন ফাঁকা থাকায় ১৩তম তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে বিজ্ঞান অনুষদে ৭৯টি, মানবিক ও বাণিজ্য অনুষদে ১১টি আসন ফাঁকা রয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে কোটাসহ মোট আসন এক হাজার ৫০৫টি।

বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা হলে তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পুরাতন ও নামকরা কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে বেশ কিছু শিক্ষার্থী আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি বাতিল করে ওই সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। তারা মনে করছে ওই সব বিশ্ববিদ্যালয়ে গবেষণার পরিবেশ ভালো ও উন্নত। কিন্তু আমরা মনে করি অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া ও গবেষণার ক্ষেত্রে আমাদের বিশ্ববিদ্যালয়ও কোনো অংশে কম নয়। তবে আমরা আশা করছি নতুন তালিকা থেকে শূন্য আসন পূরণ হয়ে যাবে।’

শিক্ষার্থীরা জানিয়েছেন, এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, আবাসন ও ক্লাসরুম সংকট রয়েছে। প্রতিষ্ঠানটি নতুন হওয়ায় এখানে গবেষণার পরিবেশও সীমিত। তাই শিক্ষার্থীরা অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ পেলে এখানে ভর্তি বাতিল করে সেখানে চলে যান।

ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক মো. শাহজাহান বলেন, ‘গুচ্ছ পদ্ধতিতে অনেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। তাই আমাদের বিশ্ববিদ্যালয়ে কিছু আসন ফাঁকা রয়েছে। ১৩তম মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকা থেকে এসব শূন্য আসন পূরণ করা হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App