×

শিক্ষা

৪৮১ আসন খালি রেখেই ইবিতে ক্লাস শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৯ পিএম

৪৮১ আসন খালি রেখেই ইবিতে ক্লাস শুরু

ছবি: ভোরের কাগজ

৪৮১ আসন খালি রেখেই ইবিতে ক্লাস শুরু
৪৮১ আসন খালি রেখেই ইবিতে ক্লাস শুরু
৪৮১ আসন খালি রেখেই ইবিতে ক্লাস শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিভিন্ন বিভাগে নবীনবরণের আয়োজন করা হয়। ভর্তি প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতার ফলে ভর্তি পরীক্ষার ছয় মাস পরে ক্লাসে বসলো নবীন শিক্ষার্থীরা। দশ ধাপে মেধাতালিকা প্রকাশ করে ভর্তি শেষেও ৪৮১ আসন খালি রয়েছে।

জানা যায়, গত বছরের ৩০ জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত গুচ্ছের অধীনে তিন ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর একে একে ১০টি মেধাতালিকা প্রকাশ করে শিক্ষার্থী ভর্তি করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটে ৩৫৪টি, ‘বি’ ইউনিটে ৮১টি এবং ‘সি’ ইউনিটে ৪৬টি আসন খালি রয়েছে। শূন্য আসনগুলোতে শিক্ষার্থী ভর্তির জন্য গণবিজ্ঞপ্তি দিয়ে ভর্তিচ্ছুদের আহ্বান করা হয়েছে। ভর্তিচ্ছুদের ৮ ও ৯ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট ইউনিট অফিসে এসে ভর্তির আগ্রহ প্রকাশ করতে বলেছেন কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস চলাকালীন সময়েও ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে ব্যস্ত ছিলেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

সোহেল নামের এক ভর্তিচ্ছু বলেন, গণবিজ্ঞপ্তির নির্দেশনা অনুযায়ী ভাইভার জন্য এসেছি। মেধাক্রম অনুযায়ী আশা করা যায় ভর্তির সুযোগ পাবো। তবে অন্যদের মতো প্রথম ক্লাস থেকে বঞ্চিত হলাম।

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিতে নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করেছে বিভাগগুলো। নবীনবরণ শেষে নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ছোট ছোট পরিসরে নবীনদের আড্ডার আসরগুলো যেন ক্যাম্পাসের সৌন্দর্যে আলাদা মাত্রা যোগ করে।

নিশাত অরোনী নামের এক নবীন শিক্ষার্থী বলেন, প্রথমদিনেই বিশ্ববিদ্যালয়ের প্রেমে পড়ে গিয়েছি। ক্যাম্পাসটি অনেক সাজানো-গোছানো। ভর্তি পরীক্ষার দীর্ঘ যাত্রার পর বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাসের অনুভূতিটাই অন্য রকম। নতুন নতুন বন্ধুদের সঙ্গে পরিচয় হলো। তাই খুব ভালো লাগছে। সব বন্ধুরা মিলে স্বপ্ন পূরণের যাত্রা শুরু করলাম।

ভর্তিচ্ছুদের স্বাগত জানিয়ে ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছে ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন সহ বিভিন্ন ছাত্র সংগঠন।

এদিকে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের নবীনবরণ অনুষ্ঠানে যোগ দিয়ে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আজ ৩৬টি বিভাগে একযোগে নবীনদের ক্লাস শুরু হয়েছে। তোমরা অনেক ভাগ্যবান। তোমরা আমাদের বাগানের নতুন ফুল। তোমরা আরো উজ্জ্বল হয়ে উঠবে, এ কামনা করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App