×

শিক্ষা

রাতের আঁধারে পোস্টার সাঁটানো প্রতিবাদের ভাষা নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২, ০৭:৪৮ পিএম

রাতের আঁধারে পোস্টার সাঁটানো প্রতিবাদের ভাষা নয়

বুধবার হল প্রাধ্যক্ষের মৃত্যুর সংবাদ ছড়ানোর প্রতিবাদে সূর্যসেন হল ছাত্রলীগ আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ

রাতের আঁধারে পোস্টার সাঁটিয়ে একজন হল প্রাধ্যক্ষের বিরুদ্ধে গুজব ছড়ানো বিশ্ববিদ্যালয়ের কোনো সচেতন শিক্ষার্থীর প্রতিবাদের ভাষা হতে পারে না বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিয়াম রহমান।

বুধবার (১৯ অক্টোবর) দুপুর দেড়টায় সূর্যসেন হলের হল সংসদ কার্যালয়ে হল প্রাধ্যক্ষের মৃত্যুর সংবাদ ছড়ানোর প্রতিবাদে হল শাখা ছাত্রলীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন।

সংবাদ সম্মেলনে হল শাখা ছাত্রলীগের সভাপতি মো. মারিয়াম জাহান খান এবং সাধারণ সম্পাদক সিয়াম রহমান বক্তব্য দেন। এসময় হল প্রাধ্যক্ষ্য মকবুল হোসেন ভূঁইয়ার মৃত্যুর সংবাদ সংবলিত পোস্টার হলের বিভিন্ন স্থানে সাঁটানোর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ করা হয়। প্রমাণ পেলে ঘটনার সাথে সংশ্লিষ্টদের কঠোর শাস্তির আওতায় আনা হবে বলে জানানো হয়। এছাড়াও ছাত্রলীগেরও কেউ ঘটনার সাথে জড়িত থাকলে সাংগঠিক ব্যবস্থা নেয়া হবে বলে জানান বক্তারা।

এসময় সিয়াম রহমান বলেন, রাতের আঁধারে গুজব রটিয়ে সম্মানিত শিক্ষকদের হেয় প্রতিপন্ন করে সাধারণ শিক্ষার্থী ও হল প্রশাসনের মধ্যে দূরত্ব সৃষ্টি করে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করা কখনও সাধারণ ও সচেতন শিক্ষার্থীদের প্রতিবাদের ভাষা হতে পারে না।

তিনি আরো বলেন, মাস্টারদা সূর্যসেন হলের কোনো শিক্ষার্থীর কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর প্রতিবাদের ভাষা এটা হতে পারেনা। যারা এরকম উগ্র কর্মকাণ্ড করে তারা চায় হলের শিক্ষার্থীদের সাথে প্রশাসনের একটি বিরূপ মনোভাব থাকুক। আগের মতো সবসময় দাবি আদায়ে আমরা হল শাখা ছাত্রলীগ অগ্রণী ভূমিকা রাখতে চেয়েছি এবং চেষ্টা করে যাচ্ছি।

এসময় লিখিত বক্তব্য পাঠ করে হল শাখা ছাত্রলীগের সভাপতি মো. মারিয়াম জাহান খান বলেন, রাতের অন্ধকারে প্রাধ্যক্ষের মৃত্যু সংবলিত একটি পোষ্টার সাঁটানরো বিষয়টি ইতোমধ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। উক্ত ঘটনাকে কেন্দ্র করে সাধারণ শিক্ষার্থীদের মাঝে চাঞ্চল্যের সৃষ্টি হয় এবং মাস্টারদা সূর্যসেন হল পরিবারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

একটি কুচক্রী মহল এই কাজটি করেছে উল্লেখ করে তিনি বলেন, মহলটি দীর্ঘদিন থেকে হল প্রশাসনকে সাধারণ শিক্ষার্থীদের মুখোমুখি দাঁড় করানোর অপচেষ্টায় লিপ্ত। মাস্টারদা সূর্যসেন হল ছাত্রলীগ মনে করে গুটিকয়েক স্বার্থান্বেষী শিক্ষার্থী ও কতিপয় বহিরাগত এইরূপ ধৃষ্টতাপূর্ণ কর্মকাণ্ডের সাথে জড়িত। এরকম ন্যাক্কারজনক কর্মকাণ্ডের বিরুদ্ধে মাস্টারদা সূর্যসেন হল ছাত্রলীগ পরিবার সাধারণ শিক্ষার্থীদের সাথে এই অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে মৌন সমর্থন ও একাত্মতা পোষণ করছে।

তিনি আরো বলেন, আমরা সূর্যসেন হল ছাত্রলীগ পরিবার মনে করি সাম্প্রদায়িক প্রতিক্রিয়াশীল, স্বাধীনতা বিরোধী মৌলবাদী উগ্র গোষ্ঠীর খোলসে কুচক্রী অপশক্তি, বিশ্ববিদ্যালয় এবং হলগুলোর মধ্যে অরাজকতা এবং দখলদারিত্ব তৈরীর প্রয়াসে লিপ্ত আছে। আজকের সংবাদ সম্মেলনের মাধ্যমে আমরা এই ধরনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এর আগে গত ১৮ অক্টোবর হল ক্যান্টিনের খাবার, ডাইনিংয়ের গ্যাস সংকট, পানির ফিল্টারসহ নানা সংকটে প্রাধ্যক্ষকে বারবার বলার পরেও সমস্যা সমাধান না হওয়ায় বিক্ষুব্ধ একদল শিক্ষার্থী প্রাধ্যক্ষের মৃত্যুর সংবাদ দিয়ে পোস্টার বানিয়ে হলটির বিভিন্ন স্থানে সাঁটিয়ে দেয়। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে ব্যাপক আলোচনা-সমালোচনা জন্ম দেয়। এর আগেও ২০২১ সালের ২৮ নভেম্বর অধ্যাপক মোহাম্মদ মকবুল হোসেন ভূঁইয়া নিখোঁজ এমন একটি বিজ্ঞপ্তিতে ছেয়ে গিয়েছিল সারা ক্যাম্পাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App