×

শিক্ষা

‘ঘ’ ইউনিট বাতিল বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ পরিপন্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০৬:০০ পিএম

‘ঘ’ ইউনিট বাতিল বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ পরিপন্থী

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ‘মতামত না নিয়ে’ কর্তৃপক্ষের ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর অধ্যাদেশ পরিপন্থী। এই সিদ্ধান্ত বাতিল বিষয়ে পুনর্বিবেচনা না করলে ভর্তি পরীক্ষার্থীদের নিয়ে ‘কঠোর’ আন্দোলনের হুঁশিয়ারি দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনের এই দাবি জানান সংগঠনটি।

সংবাদ সম্মেলনে থেকে উপাচার্যকে ‘খোলা চিঠি’ প্রদানের মাধ্যমে ‘ঘ’ ইউনিট বহাল রাখার দাবি জানানো হয়। এ সময় লিখিত বক্তব্য তুলে ধরেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক আরাফাত সাদ।

বক্তব্যে সাদ বলেন, ২০২১ সালের ৯ নভেম্বর সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকদের এক সভায় উপস্থিত ১৬টি বিভাগের একাডেমিক কমিটিসমূহের সম্মতিতে 'ঘ' ইউনিট তুলে না দেওয়ার পরামর্শ ও সিদ্ধান্ত গৃহীত হয় এবং তার প্রতিবেদন একাডেমিক কাউন্সিলে পাঠানো হয়। তারপরও সাধারণ ভর্তি কমিটির সভায় ‘ঘ’ ইউনিট বাতিল করার সিদ্ধান্ত অনুমোদন করা হয়।

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব সংশ্লিষ্ট একাডেমিক কমিটিসমূহের। ফলে সামাজিক বিজ্ঞান অনুষদের ১৬টি একাডেমিক কমিটির সিদ্ধান্তের বাইরে গিয়ে ‘ঘ’ ইউনিট বাতিল করা হবে বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ অধ্যাদেশ পরিপন্থী।

ছাত্র ফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কয়েকজন ছাড়া কোনো শিক্ষক বা শিক্ষার্থীই ‘ঘ’ ইউনিট বাতিল চাচ্ছে না। ‘ঘ’ ইউনিট বাতিলের বিষয়ে পুনর্বিবেচনা না করলে আমরা শুধু খোলা চিঠির মধ্যেই সীমাবদ্ধ থাকব না। শিক্ষার্থীদের সংঘটিত করে খুব দ্রুত আমরা কঠোর কর্মসূচি ঘোষণা করব।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঢাবি শাখার সাধারণ সম্পাদক প্রগতি বর্মণ তমা, সহ-সভাপতি সাদিকুল ইসলাম এবং প্রচার সম্পাদক মোজাম্মেলক হক উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App