×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

অর্থনীতি

রাজধানীর দুই উদ্যানে প্রবেশ ফি বাড়ল পাঁচগুণ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১১:৪৭ এএম

রাজধানীর দুই উদ্যানে প্রবেশ ফি বাড়ল পাঁচগুণ

মিরপুরের বোটানিক্যাল গার্ডেন ও ওয়ারীর বলধা গার্ডেনে প্রবেশ ফি বাড়ল।

রাজধানীর মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেন ও ওয়ারীর বলধা গার্ডেনে প্রবেশ ফি বাড়িয়ে ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার (৪ জুন) থেকে নতুন নির্ধারিত ফি দিয়ে দর্শনার্থীদের এই দুটি উদ্যানে প্রবেশ করতে হবে। আগে বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি ছিল মাত্র ২০ টাকা। জাতীয় এই উদ্ভিদ উদ্যানে ঘুরতে গেলে প্রবেশের জন্য আগের চেয়ে গুণতে হবে পাঁচ গুণ বেশি টাকা।

বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে উদ্যানে প্রবেশের জন্য দর্শনার্থীদের জনপ্রতি ১০০ টাকা ফি দিতে হবে। গত ২১ এপ্রিল পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে ফি বাড়িয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ১২ বছরের বেশি বয়সীদের বোটানিক্যাল ও বলধা গার্ডেনে প্রবেশে ১০০ টাকা ফি দিতে হবে। ১২ বছরের কম বয়সীদের জন্য ৫০ টাকা। এছাড়া, দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সফরে আসা প্রতি ১০০ শিক্ষার্থীকে একহাজার টাকা ফি দিতে হবে। এর বেশি শিক্ষার্থী হলে দেড় হাজার টাকা দিতে হবে।

আরো পড়ুন : খুলে দেয়া হলো সিলেটের সব পর্যটনকেন্দ্র

আরো বলা হয়, এই দুই উদ্যানে প্রবেশে বিদেশি পর্যটকদের এক হাজার টাকা বা এর সমমূল্যের ইউএস ডলার দিতে হবে। শুধু তাই নয়, আগে এসব জায়গায় সকালে শারীরিক চর্চা বিনামূল্যে করা গেলেও এখন থেকে ফি দিয়ে নির্ধারিত কার্ড করে ঢুকতে হবে পার্কে। এই কার্ডের জন্য তাদের ৫০০ টাকা ফি দিতে হবে। থাকা যাবে নির্ধারিত সময় পর্যন্ত।

গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে হঠাৎ এমন বাড়তি প্রবেশ ফি নির্ধারণ করা নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন সাধারণ মানুষ। সরকারের এমন সিদ্ধান্ত অযৌক্তিক দাবি করে তা প্রত্যাহারেরও কথা বলছেন। কেউ আবার আশঙ্কা করছেন বেশি টাকার কারণে দর্শনার্থী কমবে জাতীয় উদ্যানে। এই সুযোগে গাছ কাটা হতে পারে!

এপ্রিল থেকে অক্টোবর মাসে অবস্থান করার সময় সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত। অর্থাৎ শরীরচর্চা বা প্রাতভ্রমণের জন্য উদ্যানে অবস্থান করা যাবে মাত্র এক ঘণ্টা। যেখানে শরীরচর্চার জন্য আগে উদ্যানে প্রবেশে কোনো ফি দিতে হতো না। কার্ড পাওয়ার জন্য সংশ্লিষ্ট উদ্যানের ইজারাদার বরাবর আবেদন করতে হবে। একইভাবে ওয়ারীর বলধা গার্ডেনেও একই পরিমাণ প্রবেশ ফি দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App