×

অর্থনীতি

দেশে এলো ১৬৪ কোটি ডলার, ১৪ দিনেও রেমিট্যান্স আসেনি যেসব ব্যাংকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৪, ০৭:৩৯ পিএম

দেশে এলো ১৬৪ কোটি ডলার, ১৪ দিনেও রেমিট্যান্স আসেনি যেসব ব্যাংকে

চলতি মাসের প্রথম ১৪ দিনেও দেশের ৯টি তফসিলি ব্যাংকে কোনো প্রবাসী আয় আসেনি। ছবি: সংগৃহীত

চলতি মাসের প্রথম ১৪ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১৬৪ কোটি ৬৭ লাখ মার্কিন ডলার। তবে এসময়েও দেশের ৯টি তফসিলি ব্যাংকে কোনো প্রবাসী আয় আসেনি। এর মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকও রয়েছে। 

বৃহস্পতিবার (২০ জুন) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, চলমান জুনের প্রথম ১৪ দিনে দেশে কার্যরত ৯টি ব্যাংকে কোনো রেমিট্যান্স আসেনি। এর মধ্যে একটি রাষ্ট্রীয় ব্যাংক, একটি বিশেষায়িত ব্যাংক, ৪টি বেসরকারি ব্যাংক এবং ৩টি বিদেশি ব্যাংক আছে।

আলোচ্য সময়ে রাষ্ট্রায়ত্ত্ব বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), বিশেষায়িত খাতের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এবং বেসরকারি খাতের কমিউনিটি ব্যাংক, সিটিজেন্স ব্যাংক, পদ্মা ব্যাংক ও আইসিবি ইসলামী ব্যাংকে কোনো প্রবাসী আয় পৌঁছেনি। 

এছাড়া বিদেশি খাতের ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ও হাবিব ব্যাংকেও কোনো রেমিট্যান্স আসেনি। 

আলোচিত সময়ে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে ৩৯ কোটি ৪০ লাখ ৫০ হাজার ডলার এবং বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৪ কোটি ৩ লাখ ডলার এসেছে। এছাড়া বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১২০ কোটি ৮১ লাখ ৯০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে পৌঁছেছে ৪২ লাখ ডলার।

কেন্দ্রীয় ব্যাংক আরও জানায়, গত ৮ থেকে ১৪ জুন দেশে এসেছে ৯২ কোটি ৪ লাখ ৫০ হাজার ডলার রেমিট্যান্স। আর জুনের মাপ্রথম সপ্তাহে প্রবাসীরা পাঠিয়েছিলেন ৭২ কোটি ৬২ লাখ ৯০ হাজার ডলার। 

গত মে মাসে দেশে রেমিট্যান্স এসেছে ২২৫ কোটি ৩৮ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। চলতি ২০২৪-২৫ অর্থবছরে যা সর্বোচ্চ। এর আগে এপ্রিল, মার্চ, ফেব্রুয়ারি ও জানুয়ারিতে যথাক্রমে প্রবাসী আয় আসে ২০৪ কোটি ৩০ লাখ ৬০ হাজার, ১৯৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার, ২১৬ কোটি ৬০ লাখ এবং ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App