×

অর্থনীতি

এবার বেসরকারি হাসপাতালে বাড়বে চিকিৎসা খরচ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৮:৩২ পিএম

এবার বেসরকারি হাসপাতালে বাড়বে চিকিৎসা খরচ

ছবি: সংগৃহীত

ইতোমধ্যেই অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে হাসপাতালে ব্যবহৃত চিকিৎসা যন্ত্রপাতি ও উপকরণ আমদানির শুল্ক বাড়ানোর প্রস্তাব রেখেছেন। প্রস্তাবে এসব পণ্য আমাদানি শুল্ক শতকরা ১ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার কথা বলা হয়েছে । ফলে বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচ বাড়তে পারে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট এ প্রস্তাব করা হয়।

অর্থমন্ত্রী বলেন, রেফারেল হাসপাতাল কর্তৃক চিকিৎসা যন্ত্রপাতি ও উপকরণ আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপনে বিদ্যমান আমদানি শুল্ক ১ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ ধার্য করার প্রস্তাব করছি।

একইসঙ্গে অস্ত্রোপচারের সময় ব্যবহৃত স্পাইনাল নিডলের নতুন এইচএস কোড তৈরি করে এতে ৫ শতাংশ আমদানি শুল্ক নির্ধারণের প্রস্তাব করা হয়েছে নতুন বাজেটে। এতে এসব পণ্যের দামও বাড়তে পারে।

তবে বাজেটে ওষুধের কাঁচামাল প্রস্তুতকারী প্রতিষ্ঠানের (এপিআই) কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধায় নতুন কাঁচামাল সংযোজন এবং চিকিৎসা খাতে বায়ো-হাইজিনিক ইকুইপমেন্ট উৎপাদনে রেয়াতি নতুন পণ্য সংযোজনের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

ওইদিনে বিকেল তিনটায় জাতীয় সংসদে ‘সুখী সমৃদ্ধ উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’ শীর্ষক বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা, যা আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে চাল, ভোজ্যতেল এবং চিনিসহ বেশ কিছুর পণ্যের দাম কমছে। এছাড়া তালিকায় রয়েছে- প্যাকেটজাত গুঁড়োদুধ, চকলেট, ল্যাপটপ ও কার্পেট।

এদিকে উড়োজাহাজের ইঞ্জিন ও প্রোপেলর, দেশে তৈরি মোটরসাইকেল, রড, বার ও অ্যাঙ্গেল, লোহাজাতীয় পণ্য, দেশে উৎপাদিত বৈদ্যুতিক সুইচ-সকেট, ইলেকট্রিক মোটর, কিডনি ডায়ালাইসিস, স্পাইনাল সিরিঞ্জ, ডেঙ্গু কিট, ক্যানসার চিকিৎসা ও মিথানলের দামও কমবে।

টাইমলাইন: বাজেট ২০২৪-২৫

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App