×

অর্থনীতি

বরাদ্দ কমেছে যোগাযোগ খাতে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৫:৩২ পিএম

বরাদ্দ কমেছে যোগাযোগ খাতে

ছবি: সংগৃহীত

২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে বরাদ্দ কমানো হয়েছে যোগাযোগ খাতে। যোগাযোগ অবকাঠামো তথা সড়ক, রেল, নৌ ও বিমান পরিবহন উন্নয়ন খাতে বাজেট বরাদ্দ গতবারের চেয়ে ৫ হাজার কোটি টাকা কমেছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট অধিবেশনে এই ঘোষণা দেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, দেশের ব্যবসা-বাণিজ্য, সরবরাহ ব্যবস্থা ইত্যাদির গুরুত্ব বিবেচনায় যোগাযোগ অবকাঠামো খাতে বরাদ্দ কমানো হয়েছে। যোগাযোগ অবকাঠামো উন্নয়ন বাবদ আগামী অর্থবছরে ৮০ হাজার ৪৯৮ কোটি টাকা বরাদ্দ প্রদানের প্রস্তাব করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে এ খাতে ৮৫ হাজার ১৯১ কোটি টাকা বরাদ্দ ছিল।

আরো পড়ুন:নিত্যপ্রয়োজনীয় ৩০টিরও বেশি পণ্যের দাম কমছে

২০২৩-২৪ অর্থবছরে পরিবহন ও যোগাযোগ খাত সর্বোচ্চ বরাদ্দ পেয়েছিল। যা তার আগের অর্থবছর থেকে ৬ হাজার কোটি টাকা বেশি ছিল। ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৮১ হাজার ৫১৯ কোটি টাকা বরাদ্দ ছিল। অধিবেশনে এ সময় মন্ত্রী গত কয়েক বছরে সরকারের যোগাযোগ অবকাঠামো উন্নয়নের ফিরিস্তি তুলে ধরেন।

বৃহস্পতিবার বিকেল তিনটায় জাতীয় সংসদ ভবনে স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। এরপর অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেট উত্থাপন শুরু করেন। দুপুরে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০২৪-২৫ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপনের জন্য অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


টাইমলাইন: বাজেট ২০২৪-২৫

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App