×

অর্থনীতি

বাজেট বেশি করে লাভ নাই: অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:৫৭ পিএম

বাজেট বেশি করে লাভ নাই: অর্থমন্ত্রী

আবুল হাসান মাহমুদ আলী

আওয়ামী লীগ সরকারের টানা চতুর্থ মেয়াদে আজ ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি বাংলাদেশের ৫৩তম বাজেট। আর টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকারের এটি প্রথম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ২১তম বাজেট। পাশাপাশি বর্তমান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপির এটি প্রথম বাজেট।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে তিনি নতুন অর্থবছরের প্রস্তাবিত ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী।এর আগে রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের সরকারি বাসভবন থেকে সংসদের উদ্দেশে রওয়ানা দেন তিনি।

এসময় উপস্থিত গণমাধ্যমকর্মীদের তার কথা হয়। সাধারণ মানুষের জন্য বাজেটে কী থাকছে—গণমাধ্যমকর্মীদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, 'আমি চেষ্টা করছি, দেখা যাক।'

তিনি আরো বলেন, 'যতদূর সম্ভব আমরা চেষ্টা করেছি। টোটাল বাজেট তো কমিয়ে দিয়েছি, কারণ শুধু শুধু বেশি করে লাভ নাই।' অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধার, মূল্যস্ফীতি হ্রাস এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ নিয়ন্ত্রণের লক্ষ্য থাকবে এবারের বাজেটে।

এদিকে, দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট ঘোষণা হতে যাচ্ছে আজ। প্রস্তাবিত এ বাজেটের আকার হতে পারে ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা। এটি আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা।

টাইমলাইন: বাজেট ২০২৪-২৫

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App