×

আন্তর্জাতিক

ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় নিহত ৭৮

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৪:৩৪ পিএম

ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় নিহত ৭৮

ছবি: সংগৃহীত

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে রিও গ্রান্দে দো সুল রাজ্যে ভারী বৃষ্টি ও বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ৭৮ জনে দাঁড়িয়েছে। এই রাজ্যে ১ লাখ ১৫ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা গতকাল সকালে দূর্গত এলাকা পরিদর্শন করেছেন। এ সময় তার সঙ্গে ছিলেন মন্ত্রিসভার কয়েকজন সদস্য। তারা স্থানীয় সরকারের সঙ্গে উদ্ধারকাজ ও পুনর্বাসন নিয়ে আলোচনা করেছেন।

বৃষ্টিতে রিও গ্রান্দে দো সুলের বেশ কয়েকটি শহরের রাস্তাঘাট পানির নিচে তলিয়ে গেছে। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি সড়ক ও সেতু। এছাড়া ঝড়ের কবলে পড়ে দেখা দিয়েছে ভূমিধ্বস। স্থানীয় একটি জলবিদ্যুৎ কেন্দ্রের জলাধারের একাংশ মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছে। আরেকটি জলাধারও ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে। সেখান থেকে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে প্রবল বৃষ্টির কারণে পানির তোড়ে রাজ্যটির রাজধানী পোর্তো এলেগ্রের ওপর দিয়ে বয়ে যাওয়া গুয়াইবা নদীর তীরে তীব্র ভাঙন দেখা দিয়েছে। নদীর পানি উপচে শহরের অধিকাংশ রাস্তাঘাট ইতোমধ্যে তলিয়ে গেছে। এতে শহরের কেন্দ্রে প্রবেশে বাধার মুখে পড়ছেন উদ্ধারকারীরা।

ভৌগোলিক অবস্থানের দিক থেকে রিও গ্রান্দে দো সুল প্রায়ই চরম আবহাওয়ার মুখে পড়ে। সেখানে প্রবল বৃষ্টিপাতের পাশাপাশি কখনো কখনো দেখা দেয় খরা। বিশেষজ্ঞদের ধারণা, বৈশ্বিক উষ্ণায়নের ফলে জলবায়ুর পরিবর্তন দেখা দিলে সেখানকার আবহাওয়া আরো চরম রূপ নিচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App