×

অর্থনীতি

বাজেটে সিগারেটে কার্যকর করারোপে গুরুত্ব দেয়ার আহ্বান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৪, ০৬:৫৮ পিএম

বাজেটে সিগারেটে কার্যকর করারোপে গুরুত্ব দেয়ার আহ্বান

ছবি: ভোরের কাগজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে ‘তামাকমুক্ত বাংলাদেশ’ গড়ার যে প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়ন করতে দেশে সিগারেটের সহজলভ্যতা কমাতে হবে, যাতে করে সাম্প্রতিক মূল্যস্ফীতি এবং আয়ের প্রবৃদ্ধির কথা মাথায় রেখে আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে নিম্ন, মধ্যম, উচ্চ ও প্রিমিয়াম স্তরের সিগারেটের খুচরা মূল্য যথাক্রমে ৩৩ শতাংশ, ১৯ শতাংশ, ১৫ শতাংশ এবং ১৩ শতাংশ বাড়ানোর আহ্বান জানিয়েছেন সংসদ সদস্যরা। 

বৃহস্পতিবার (২ মে) ঢাকায় বিয়াম মিলনায়তনে আয়োজিত জাতীয় সংলাপে তারা এ আহ্বান জানিয়েছেন। 

বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের আয়োজনে জাতীয় সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। সংলাপে উপস্থিত ছিলেন- মো. আফতাব উদ্দিন সরকার, ফেরদৌস আহমেদ, জারা জাবীন মাহবুব, মো. আবদুর রশিদ এবং মোহা. আসাদুজ্জামান আসাদ। 

আরো পড়ুন: আরো কমলো এলপি গ্যাসের দাম

সংলাপে স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। তার সভাপতিত্বে এই আলোচনায় বিশেষজ্ঞ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- বিশিষ্ট অর্থনীতিবিদ ও রিসার্চ ডিরেক্টর ড. এসএম জুলফিকার আলী এবং বিইইটিসি ফোরামের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক- ড. নাজমুল ইসলাম, বুয়েট এবং অধ্যাপক গোলাম আহমেদ ফারুকী। 

সংলাপে তামাক-বিরোধী সংগঠনের পক্ষে উন্নয়ন সমন্বয়ের গবেষণা পরিচালক আব্দুল্লাহ নাদভী সিগারেটে কার্যকর করারোপের বিষয়ে প্রস্তাবনাগুলো তুলে ধরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App