×

অর্থনীতি

গৃহ নির্মাণে ৩১৮৪ কোটি ঋণ দেবে আইডিবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৩০ পিএম

গৃহ নির্মাণে ৩১৮৪ কোটি ঋণ দেবে আইডিবি

ছবি: ভোরের কাগজ

শহরে নিম্নমধ্যবিত্ত জনগোষ্ঠীর জন্য পরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব আবাসন নিশ্চিতকল্পে সাশ্রয়ী গৃহ নির্মাণের জন্য আনুমানিক ২৮৯.৫২ মিলিয়ন মার্কিন ডলার (২৭০.৫৭ মিলিয়ন ইউরো) ঋণ দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ তিন হাজার ১৮৪ কোটি টাকা।

সোমবার (২৯ এপ্রিল) সৌদি আরবের রিয়াদে আইডিবি’র বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভা ২০২৪ অনুষ্ঠানকালে বাংলাদেশ সরকার ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের ‘রুরাল অ্যান্ড প্রি আরবান হাউজিং প্রজেক্ট দ্বিতীয় ধাপ’ শীর্ষক পাঁচ বছর মেয়াদি প্রকল্পটি বাস্তবায়নের জন্য এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।

ঋণচুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ড. মানসুর মুহতার স্বাক্ষর করেন।

আরো পড়ুন: ৩৩ শিল্পে কর অবকাশ তুলে দেয়ার পরামর্শ আইএমএফের

চুক্তি স্বাক্ষরকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের চেয়ারম্যান ড. মোহাম্মদ আল জাসসের উপস্থিত ছিলেন।

বর্ণিত প্রকল্পটি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন কর্তৃক বাস্তবায়ন করবে। প্রকল্পটির মাধ্যমে দেশের পল্লি ও শহরতলী এলাকায় বসবাসরত নিম্ন ও নিম্নমধ্যবিত্ত আয়ের জনগোষ্ঠীর জন্য পরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব আবাসন নিশ্চিতকল্পে সাশ্রয়ী গৃহ নির্মাণ ঋণ প্রদান করা হবে এবং গৃহ নির্মাণ ঋণ প্রদানে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের সক্ষমতা বৃদ্ধি পাবে। প্রকল্পটি বাস্তবায়নের ফলে জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে চাষযোগ্য জমি সংরক্ষণ করা সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App