×

অর্থনীতি

পাকিস্তানভিত্তিক ব্যাংক আলফালাহ কিনে নিচ্ছে দেশের যে ব্যাংক

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ১১:৩০ পিএম

পাকিস্তানভিত্তিক ব্যাংক আলফালাহ কিনে নিচ্ছে দেশের যে ব্যাংক

ছবি: সংগৃহীত

পাকিস্তানভিত্তিক ব্যাংক আলফালাহর বাংলাদেশের কার্যক্রম কিনে নিচ্ছে ব্যাংক এশিয়া। বাংলাদেশের বেসরকারি খাতের ব্যাংকটি এর আগেও ব্যাংক আলফালাহর কাছে প্রস্তাব দিয়েছিলো। বাংলাদেশে পাকিস্তানি ব্যাংকটির সম্পদ, দায় ও কার্যক্রম ব্যাংক এশিয়া কর্তৃক অধিগ্রহণের বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে ব্যাংক আলফালাহর পরিচালনা পর্ষদ।

বুধবার (১৭ এপ্রিল) পাকিস্তান স্টক এক্সচেঞ্জ ও দেশটির একাধিক গণমাধ্যমের সূত্রে এই তথ্য জানা গেছে।

ব্যাংক আলফালাহর বাংলাদেশ কার্যক্রম অধিগ্রহণের বিষয়ে জানতে চাইলে ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সোহেল আর কে হুসেইন বলেন, এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না, পরে জানানো হবে।

এ বিষয়ে জানতে চাইলে ব্যাংক এশিয়ার অপর এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ওই বিদেশি ব্যাংক অধিগ্রহণ নিয়ে আমাদের আগ্রহ রয়েছে। তবে তাদের চূড়ান্ত অনুমোদন এবং আগ্রহ সাপেক্ষে সামনে আগানো যেতে পারে।

তবে পাকিস্তানের শেয়ারবাজারে দেয়া তথ্যে ব্যাংক আলফালাহ বলেছে, বাংলাদেশে তাদের কার্যক্রম অধিগ্রহণের বিষয়টি সব ধরনের প্রযোজ্য আইন ও বিধি মেনে করা হবে। অধিগ্রহণ কার্যক্রম সম্পন্ন করতে এখন পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক তথা স্টেট ব্যাংক অব পাকিস্তানের অনুমোদন চাইবে ব্যাংক আলফালাহ।

জানা গেছে, ১৯৯৯ সালে যাত্রা শুরু করে ব্যাংক এশিয়া। প্রতিষ্ঠার পর এ নিয়ে তৃতীয়বারের মতো কোনো বিদেশি ব্যাংকের বাংলাদেশে থাকা কার্যক্রম ক্রয়ের পদক্ষেপ নিয়েছে ব্যাংক এশিয়া। এর আগে কানাডাভিত্তিক নোভা স্কোটিয়া ও পাকিস্তানের আরেক ব্যাংক মুসলিম কমার্শিয়াল ব্যাংকের বাংলাদেশ কার্যক্রম অধিগ্রহণ করেছিলো ব্যাংক এশিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App