×

অর্থনীতি

ইসরায়েলে ইরানের হামলার পর বেড়েছে স্বর্ণের দাম

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ০৫:০৮ পিএম

ইসরায়েলে ইরানের হামলার পর বেড়েছে স্বর্ণের দাম

ছবি: সংগৃহীত

ইসরায়েলে ইরানের হামলার পর মধ্যপ্রাচ্যে আগের যে কোন সময়ের চেয়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এই প্রেক্ষাপটে বিনিয়োগকারীদের কাছে স্বর্ণের চাহিদা বেড়েছে। ফলে সোমবার (১৫ এপ্রিল) আন্তর্জাতিক বাজারে নিরাপদ আশ্রয় ধাতুটির দাম আগের চেয়ে বেড়েছে। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, আলোচ্য কার্যদিবসে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের দর ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ২৩৫০ ডলার ৫৯ সেন্টে। তবে একই কর্মদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের দরপতন ঘটেছে শূন্য দশমিক ৩ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ২৩৬৬ ডলার ৪০ সেন্টে।

ছবি: সংগৃহীত

ইতিহাসে প্রথমবারের মতো সরাসরি ইসরায়েল ভূখণ্ডে হামলা চালিয়েছে চিরশত্রু ইরান। বিষয়টি ইসরায়েলি কর্তৃপক্ষকে ব্যাপক নাড়িয়ে দিয়েছে। বড় যুদ্ধ ঘটতে যাচ্ছে মনে করে আতঙ্কে রয়েছে তারা।

বিদায়ী মার্চে যুক্তরাষ্ট্রে প্রত্যাশার চেয়ে বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে। সেই সঙ্গে দেশটিতে মূল্যস্ফীতি বেড়েছে। ফলে বিলম্বে সুদের হার কমাতে পারে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। তাতে ইউএস মুদ্রা ডলারের মান বেড়েছে।

স্বাভাবিকভাবেই চাপে পড়ার কথা বুলিয়ন বাজারের। কিন্তু মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান উদ্বেগ ও উৎকণ্ঠায় তা উল্টো চাঙা হয়েছে। ইতিমধ্যে সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে স্বর্ণের দাম। গত শুক্রবার আউন্সে মূল্যবান ধাতুটির দর ওঠে ২৪৩১ ডলার ২৯ সেন্টে। এর আগে কখনো এত দাম দেখেননি বিশ্ববাসী।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App