×

অর্থনীতি

পোশাক শ্রমিক এবং মেধাবী শিশুদের শিক্ষা সহায়তার চেক হস্তান্তর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৪, ০৯:১৮ পিএম

পোশাক শ্রমিক এবং মেধাবী শিশুদের শিক্ষা সহায়তার চেক হস্তান্তর

ছবি: ভোরের কাগজ

কেন্দ্রীয় তহবিল হতে পোশাক শিল্প শ্রমিকদের মৃত্যুজনিত ক্ষতিপূরণ, চিকিৎসা সহায়তা এবং মেধাবী সন্তানদের শিক্ষা সহায়তার চেক হস্তান্তর করা হয়েছে।

সোমবার (৮ এপ্রিল) এ উপলক্ষ্যে বিজিএমইএ কমপ্লেক্সে নুরুল কাদের অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা, মো. নজরুল ইসলাম চৌধুরী পোশাক শ্রমিকদের হাতে মৃত্যুজনিত ক্ষতিপূরণ, চিকিৎসা সহায়তা এবং মেধাবী সন্তানদের শিক্ষা সহায়তার চেক তুলে দেন।

চেক হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি)।

চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিজিএমইএর সাবেক সভাপতি এবং আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিজিএমইএর সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন এবং কেন্দ্রিয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লাহ জালাল উদ্দিন। 

আরো পড়ুন: গ্যাস-বিদ্যুতের ছাড়পত্র ছাড়া নতুন শিল্প প্রতিষ্ঠান ঋণ পাবে না

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বিজিএমইএর পরিচালক মো. ইমরানুর রহমান, পরিচালক মোহাম্মদ সোহেল সাদাত, পরিচালক রাজীব চৌধুরী, পরিচালক মো. নুরুল ইসলাম এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত ৩ এপ্রিল কেন্দ্রিয় তহবিলের বোর্ড সভায় ৩৮৬ জন মৃত শ্রমিকের মৃত্যুজনিত ক্ষতিপূরণ, ৩১০৮ জন শ্রমিকের চিকিৎসা সহায়তা এবং ৩৬৬ জন শ্রমিকের মেধাবী সন্তানের জন্য শিক্ষা সহায়তার সিদ্ধান্ত অনুমোদিত হয়।

বাংলাদেশ সরকার শ্রমিকদের কল্যাণে শ্রম মন্ত্রনালয়ের অধীনে কেন্দ্রীয় এ তহবিল গঠন করেছে। এ তহবিল গঠনের পর থেকেই অর্থাৎ ২০১৬ সাল থেকেই পোশাক রপ্তানিকারকগন, রপ্তানির বিপরীতে কেন্দ্রীয় তহবিলে আর্থিক অবদান রাখছেন, যেখান থেকে শ্রমিকদের মৃত্যুজনিত ক্ষতিপূরণ, শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা সহায়তা প্রদান এবং শ্রমিকদের মেধাবী সন্তানদের শিক্ষা সহায়তা প্রদান করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App