×

অর্থনীতি

রপ্তানির তথ্য অনলাইনে দেয়ার নির্দেশনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৪, ১০:১৯ পিএম

রপ্তানির তথ্য অনলাইনে দেয়ার নির্দেশনা

দেশের সব বাণিজ্যিক ব্যাংককে তাদের রপ্তানি সংক্রান্ত তথ্যাদি অনলাইনে দেয়ার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে ব্যাংকগুলোকে আর মূলপত্র জমা দেয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রবিবার (৩ মার্চ )বাংলাদেশ ব্যাংকের ফরেইন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্টের (এফইওডি) পরিচালক মো. বায়েজিদ সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক বাণিজ্যের লেনদেন বাড়ানোর জন্য এবং কাগজবিহীন প্রক্রিয়ায় ব্যবসাকে আরও সহজীকরণ করার ক্ষেত্রে অনলাইন ফরেইন এক্সচেঞ্জ ট্রানজাকশন মনিটরিং অ্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম (এফএক্স ড্যাশবোর্ড) চালু করেছে। তাই কেন্দ্রীয় ব্যাংকের আওতাধীন ব্যাংকগুলোকে আর এক্ষেত্রে হার্ড কপি স্টেটমেন্ট দিতে নিষেধ করেছে ব্যাংকটি।

 কেন্দ্রীয় ব্যাংক জানায়, রপ্তানি বিলের মাসিক রিপোর্ট, রপ্তানি বিলের বকেয়া বিবরণ, সরাসরি রপ্তানি করার জন্য সার্টিফিকেট আদায়, রপ্তানির  মাধ্যমে আয়কৃত রেমিটেন্সের স্টেটমেন্ট এবং বাংলাদেশ ব্যাংকের এফইওডি বিভাগে যেকোনো রপ্তানি সংক্রান্ত তথ্যাদি দেয়ার ক্ষেত্রে অনলাইনের মাধ্যম ব্যবহার করার নির্দেশনা দেয়া হয়েছে।

 এছাড়া যে কোনো বকেয়ার জন্য ব্যাংকগুলোকে অনলাইন এক্সপোর্ট মনিটরিং সিস্টেমে (ওইএমএস) ১০ তারিখের মধ্যে ব্যাখ্যা দেয়ার নির্দেশনাও দেয়া হয় এতে। তবে ব্যাংকগুলোকে ভবিষ্যতের যে কোনো অনুসন্ধানের সুবিধার্থে নিজেদের কাছে যে কোনো মাধ্যমে এইসব অনলাইন তথ্যাদির কপি জমা রাখতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App