×

অর্থনীতি

মুখ্য সচিব

ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সময়োচিত সংস্কার অত্যাবশ্যক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ০৬:৩৭ পিএম

ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সময়োচিত সংস্কার অত্যাবশ্যক

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জনাব মো. তোফাজ্জল হোসেন মিয়া। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জনাব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেছেন, স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ পরবর্তী সময়ের জন্য বাংলাদেশকে প্রস্তুতকরণের লক্ষ্যে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টির জন্য সময় মাফিক সংস্কার ও সুশাসন নিশ্চিত করতে হবে। 

একই সাথে তিনি তৈরি পোশাক খাতে ব্যবস্থাপনা পর্যায়ে বিদ্যমান মানবসম্পদের ঘাটতি পূরণ করার জন্য পোশাক রপ্তানিকারকদের দক্ষ মানবসম্পদ উন্নয়নে আরও বেশি বিনিয়োগ করার আহবান জানিয়েছেন। 

বুধবার (৩১ জানুয়ারি) আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এ কর্মশালার আয়োজন করে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-এর সাপোর্ট টু সাসটেইনেবল গ্রাজুয়েশন প্রকল্প।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব তপন কান্তি ঘোষ এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ আলী খোকন। কর্মশালায় সভাপতিত্ব করেন ইআরডি সচিব জনাব মো. শাহ্‌রিয়ার কাদের ছিদ্দিকী।  

স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের উত্তরণ বা এলডিসি গ্রাজুয়েশন প্রক্রিয়াকে মসৃণ ও টেকসই করতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে উত্তরণ সংক্রান্ত জাতীয় কমিটির দিকনির্দেশনায় এবং ইআরডি-এর এসএসজিপি প্রকল্পের সহযোগিতায় উত্তরণের সম্ভাব্য প্রভাব পর্যালোচনা এবং তদনুযায়ী সংশ্লিষ্ট নীতিমালা প্রণয়নের লক্ষ্যে বিভিন্ন খাতভিত্তিক গবেষণা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। 

সেই ধারাবাহিকতায় সাম্প্রতিক সময়ে এসএসজিপি প্রকল্পের তত্ত্বাবধানে পলিসি রিসার্চ ইন্সটিটিউট (পিআরআই) এর সহযোগিতায় মার্কেট এক্সেস, কম্পারেটিভ অ্যাডভান্টেজ অ্যান্ড এক্সপোর্ট ডাইর্ভাসিফিকেশন শীর্ষক একটি এবং রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‍্যাপিড)-এর সহযোগিতায় স্ট্যাডি অন আপস্কেলিং দ্য আরএমজি সেক্টর শীর্ষক আরেকটি গবেষণা কার্যক্রম সম্পন্ন হয়েছে।

উক্ত গবেষণা প্রতিবেদনসমূহের প্রধান প্রধান দিকসমূহ সংশ্লিষ্ট সকল অংশীজনদের নিকট তুলে ধরা এবং তা প্রয়োজনীয় পর্যালোচনাপূর্বক প্রতিবেদনটি চূড়ান্তকরণের উদ্দেশ্যে কর্মশালাটি আয়োজন করা হয়। 

তৈরি পোশাক পণ্যের মধ্যেই বহুমুখীকরণের অনেক সুযোগ রয়েছে উল্লেখ করে মুখ্য সচিব তার বক্তব্যে পোশাক শিল্পের মালিকদের এক্ষেত্রে আরও অধিকতর মনোযোগী হবার আহবান জানান। একই সাথে তিনি তৈরি পোশাক পণ্যের নতুন নতুন বাজার অনুসন্ধানের উপরও গুরুত্ব আরোপ করেন। 

ইআরডি সচিব জনাব মো. শাহ্‌রিয়ার কাদের ছিদ্দিকী তার বক্তব্যে উল্লেখ করে বলেন, তৈরি পোশাক শিল্পে ব্যবস্থাপনাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বেসরকারি খাতকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে নিবিড়ভাবে কাজ করতে হবে।  

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব তপন কান্তি ঘোষ বলেন, স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ পরবর্তী সময়ের জন্য রপ্তানিকারকদের প্রস্তুত করার লক্ষ্যে বাংলাদেশকে নগদ ভর্তুকি সুবিধার বিকল্প খুঁজে বের করতে হবে। 

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশান (বিটিএমইএ)-এর প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ আলী খোকন বলেন যে ফাইবার বা তন্তু আমদানির ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা প্রদানের মাধ্যমে বাংলাদেশী পোশাক রপ্তানিকারকগণ মাল্টি ফাইবারসহ বিভিন্ন ধরনের পোশাকের বাজারে ব্যবসা সম্প্রসারণ করতে পারবেন। 

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ইআরডি-এর অতিরিক্ত সচিব ও এসএসজিপি প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব ফরিদ আজিজ।   

কর্মশালায় উল্লিখিত গবেষণাকর্ম দুটির প্রধান প্রধান দিকসমূহের আলোকপাত করে দুইটি পৃথক উপস্থাপনা প্রদান করেন রিসার্চ এন্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‍্যাপিড)-এর চেয়ারম্যান এবং পলিসি রিসার্চ ইন্সিটিউট (পিআরআই)-এর রিসার্চ ডিরেক্টর ড. মো. আব্দুর রাজ্জাক। 

কর্মশালায় আরো বক্তব্য রাখেন- ইআরডি-এর প্রাক্তন সচিব ও এসএসজিপি প্রকল্পের প্রকল্প উপদেষ্টা মিজ শরিফা খান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান জনাব এ.এইচ.এম. আহসান; শুল্ক রেয়াত ও প্রত্যর্পণ পরিদপ্তরের মহাপরিচালক জনাব মো. বেলাল হোসাইন চৌধুরী; এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের পরিচালক জনাব আবদুল্লাহ হিল রাকিব।   

মিজ শরিফা খান তার বক্তব্যে স্থানীয় উৎপাদকদের বৈশ্বিক ভ্যালু চেইনের সাথে সম্পৃক্তকরণ এবং স্থানীয় পণ্যের আন্তর্জাতিক মান নিশ্চিতকরণের উপর গুরুত্ব আরোপ করেন। রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান জনাব এ.এইচ.এম. আহসান বলেন যে বহির্বিশ্বে বাংলাদেশী পণ্যের বাজার সম্প্রসারণ করতে হলে স্থানীয় রপ্তানিকারকদের গবেষণা, মানোন্নয়ন, বাজারজাতকরণ ও প্রচারের উপর গুরুত্ব আরোপ করতে হবে।  

ইআরডি ও সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তাবৃন্দ এবং বেসরকারি খাত ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উক্ত কর্মশালায় অংশগ্রহণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App