×

অর্থনীতি

ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি কমেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪, ০১:১৬ পিএম

ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি কমেছে

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাসে, ইউরোপীয় ইউনিয়নে আমাদের পোশাক রপ্তানি ১১.৩৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১.২৪ শতাংশ হ্রাস পেয়েছে। স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস এবং পোল্যান্ডে আমাদের রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৬.৫৬ শতাংশ, ২.১৫ শতাংশ, ৯.১১ শতাংশ এবং ১৯.১৪ শতাংশ। বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ইতালিতে আমাদের পোশাক রপ্তানি ৩.৮৯ শতাংশ কমেছে।

বিপরীতে, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রপ্তানি বাজার, জার্মানিতে উল্লিখিত সময়ে রপ্তানি ২০২২-২৩ জুলাই-ডিসেম্বর  এর তুলনায় ১৭.০৫ শতাংশ  হ্রাস পেয়ে ২.৮৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় আমাদের পোশাক রপ্তানি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ছয় মাসে যথাক্রমে ৪.০৩ বিলিয়ন এবং ৭৪১.৯৪ মিলিয়নে মার্কিন ডলারে পৌঁছেছে এবং বছরওয়ারি প্রবৃদ্ধি যথাক্রমে ৫.৬৯ শতাংশ  এবং ৪.১৬ শতাংশ হ্রাস পেয়েছে।

একই সময়ে, যুক্তরাজ্যে আমাদের রপ্তানি যথাক্রমে ১৩.২৪% প্রবৃদ্ধিসহ ২.৭১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।২০২৩-২৪ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাসে, অপ্রচলিত বাজারে আমাদের পোশাক রপ্তানি ১২.২৮ শতাংশ বেড়ে ৪.৫৩ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ে ৪.০৪ বিলিয়ন মার্কিন ডলার ছিল। প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়াতে রপ্তানি যথাক্রমে ৯.৯৮ শতাংশ, ২৪.৬৭ শতাংশ এবং ১৯.০৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে, ভারতে আমাদের পোশাক রপ্তানি ১৭.২৭ শতাংশ কমেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App