×

অর্থনীতি

হিসাব খুলতে কেওয়াইসি ফরম চালুর সময় বাড়ল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২০, ০৫:০৪ পিএম

আরো বেশি গ্রাহকবান্ধব করে হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল প্রচলনের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আগের নির্দেশনা অনুযায়ী ব্যাংকগুলোকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে ওই প্রক্রিয়া চালু করার সময় বেঁধে দেয়া হয়েছিল। তবে নতুন করে আরো তিন মাস সময় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

আজ বৃহস্পতিবার (৩০ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপণ জারি করে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, চলমান কোভিড পরিস্থিতির প্রেক্ষাপট বিবেচনায় হালনাগাদকৃত হিসাব খোলার ফরমগুলো প্রচলন করার সময়সীমা চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো।

এর আগে চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি ব্যাংক হিসাব খুলতে গ্রাহকবান্ধব কেওয়াইসি ফরম চালু করনের নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। এতে বলা হয়, দেশের তথ্য প্রযুক্তির বিকাশ আর্থিক অবকাঠামো উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বাড়ানোর ধারাবাহিকতায় হিসাব খোলার ফরমগুলোকে অধিকতর গ্রাহকবান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক, সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্থায়ী আমানত, সঞ্চয় স্কিম এবং বিশেষ স্কিম হিসাব খোলার ক্ষেত্রে যে ফরম ব্যবহার হবে তা প্রত্যেকটি ব্যাংকে পাঠানো হয়েছে সে সময়। তথ্য হালনাগাদের সময় বেঁধে দেয়া হয়। কেন্দ্রীয় ব্যাংক সে সময়টি বর্ধিত করল।

ব্যাংকাররা বলেন, পূর্বের কেওয়াইসি ফরমে অধিক তথ্য প্রয়োজনীয়তার কারণে অনেক ধরনের সমস্যায় পড়তে হতো। তবে নতুন করে যেই ফরম চালু করা হবে তাতে প্রয়োজন অতিরিক্ত তথ্যের দরকার নেই। তথ্য প্রযুক্তির এ যুগে নতুন ফরম গ্রাহকদের ভোগান্তি কমাবে বলে দাবি তাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App