×

অর্থনীতি

বাড়িভাড়া নিয়ে সিদ্ধান্ত নিতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২০, ১০:০৬ এএম

বাড়িভাড়া নিয়ে সিদ্ধান্ত নিতে হবে

আহসান মনসুর/ ফাইল ছবি

প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজ ঘোষণা সময়মতোই হয়েছে বলে মনে করেন। তবে ক্ষুদ্র ও মাঝারি খাতের ব্যবসায়ীদের বাড়ি ভাড়া নিয়ে সিদ্ধান্ত নেয়ার কথা বলেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। তিনি বলেন, এ অর্থ শুরু করার জন্য যথেষ্ট। আগামী তিন মাস এই অর্থ দিয়ে কার্যক্রম পরিচালনা করা যাবে। তবে ভাত বা খাদ্যের ব্যবস্থার কর্মসূচির বিস্তারিত বিবরণ আমরা পাইনি।

তিনি বলেন, প্রণোদনার একটি বড় অংশ খাদ্য নিরাপত্তায় ব্যয় করতে হবে। বিশেষ করে গরিব ও নিম্ন আয়ের মানুষের জন্য। আর এটাকে ম্যানেজ করাই হবে বিরাট চ্যালেঞ্জ। কারণ এখানে দুর্নীতি সবচেয়ে বেশি হয়। অতীতের অভিজ্ঞতাও তাই বলে। এ বিষয়ে সতর্ক থেকে প্রয়োজনে স্থানীয় প্রতিনিধির সঙ্গে নাগরিক সমাজ এবং এনজিও গ্রুপের প্রতিনিধিদের সম্পৃক্ত করে সহায়তা বিতরণ করতে হবে বলে মনে করেন তিনি।

এসএমই খাতের প্রণোদনার বিষয়ে তিনি বলেন, এটা ভালো হয়েছে। ব্যাংকগুলোর মাধ্যমে এটা বণ্টন করা সম্ভব। তবে কোনোভাবেই কোনো প্রতিষ্ঠানকেই বাস্তুচ্যুত করা যাবে না। করোনার প্রভাবে অনেক প্রতিষ্ঠানই তিন মাস-চার মাস বন্ধ থাকবে। তারা ভাড়া দিতে পারবে না। সে ক্ষেত্রে বাড়িওয়ালা যাতে এসব প্রতিষ্ঠান দখল করতে না পারে, প্রতিষ্ঠান বন্ধ করতে না পারে সেদিকে সরকারকে নজর দিতে হবে। তাদের রক্ষায় এ বিষয়ে সরকারকে দ্রুত একটি নীতিগত ঘোষণা দিতে হবে। বাড়ি ভাড়া কমপক্ষে অর্ধেক করার ব্যবস্থা করতে হবে।

ব্যবসায়ীদের প্রণোদনার জন্য যে প্যাকেজ ঘোষণা করা হয়েছে, তাকেও যথেষ্ট মনে করছেন পিআরআই নির্বাহী পরিচালক। তিনি বলেন, শুরুর জন্য এই অর্থ যথেষ্ট। তবে এই অর্থ ব্যাংকের পাশাপাশি মাইক্রোফিন্যান্স ইনস্টিটিউটের মাধ্যমেও বিতরণ করতে হবে। কারণ অনেক ক্ষুদ্র উদ্যোক্তা ব্যাংকে যেতে পারবেন না। মাইক্রোফিন্যান্সের মাধ্যমে ঋণ বিতরণ করলে সহজে তাদের কাছে পৌঁছানো সম্ভব হবে। এটাই চ্যালেঞ্জ। এই টাকা যেন আবার বড় ঋণখেলাপিদের কাছে গিয়ে হাজির না হয়, সেটা দেখতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App