×

অর্থনীতি

সুদহার ৯ শতাংশ বাস্তবায়নে কঠোর সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২০, ০৩:০০ পিএম

সুদহার ৯ শতাংশ বাস্তবায়নে কঠোর সরকার

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি।

সব ধরনের ব্যাংক ঋণের সর্বোচ্চ সুদহার ৯ শতাংশ বাস্তবায়নে সরকার কঠোর অবস্থান নিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, আমানতের সুদহার কোনোভাবেই ৬ শতাংশের বেশি দেয়া যাবে না। এ ছাড়া সাড়ে ৬ হাজার কোটি টাকা ব্যয়ে ১৪ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানির ক্রয়সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। নতুন বছরে অর্থনীতি ভালো যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী। তিনি বলেছেন, শেয়ারবাজার উন্নয়নেও বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হবে। নিলামের মাধ্যমে যানবাহনের পছন্দের নম্বর প্লেট বিক্রি করে রাজস্ব আদায়ের পরিকল্পনা করা হয়েছে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

বুধবার (১জানুয়ারি) সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ব্যাংক সুদ নিয়ে অনেক আলোচনা হয়েছে। আগামী এপ্রিল থেকে সিঙ্গেল ডিজিট সুদহার কার্যকর করা হবে। আমরা আশা করি এটি বাস্তবায়িত হবে।

তিনি বলেন, শুধু শিল্প খাতে সিঙ্গেল ডিজিট সুদ হলে অনেক ইন্ডাস্ট্রি বাদ পড়ে যাওয়ার ঝুঁকি থাকে। এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদের্শনা মেনে এখন সব ঋণ গ্রহীতাকে এ সুবিধা দেয়া হচ্ছে। কোন সেক্টর ঋণ নিল এটা তার ব্যাপার। ঋণগ্রহীতা যা-ই করবেন তাতে দেশের লাভ হবে। ট্রেড করলেও দেশের লাভ হবে, একটি ইন্ডাস্ট্রি এমনকি সেলুন করলেও দেশের লাভ হয়। এ জন্য প্রধানমন্ত্রী বলে দিয়েছেন, সব খাতেই এটা বাস্তবায়ন করতে হবে। অর্থমন্ত্রী বলেন, ডিপোজিটের জন্য কোনো ব্যাংক কাউকে ৬ শতাংশ সুদের বেশি অফার করতে পারবে না।

সিঙ্গাপুর কিংবা মালয়েশিয়ায় ব্যাংকে টাকা রাখলে যিনি টাকা রাখেন তাকে টাকা দিতে হয়। আমাদের মতো দু’একটি দেশে ব্যাংকে টাকা রাখলে হয়তো আপনি দুই-তিন পার্সেন্ট সুদ পাবেন, এর বেশি না। কিন্তু আমাদের যে কোনো কারণে হোক ডিপোজিটে বেশি সুদ দেয়া হয়। এটা আর সইতে পারছি না। সে কারণে কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে। এদিকে নিলামের মাধ্যমে যানবাহনের পছন্দের নম্বর প্লেট বিক্রি করে রাজস্ব আদায়ের পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, বিদেশে দেখি যে প্রত্যেকটি গাড়ির নম্বর প্লেট বা লাইসেন্স প্লেট অকশন হয় এবং প্রচুর টাকা আয় করে। সিঙ্গাপুর, মালয়েশিয়া আয় করে। যত সুন্দর নম্বর দামও তত বেশি। আমরা নেকস্ট যে কোনো সময় থেকে শুরু করব এটা, অকশন করে নম্বর প্লেটগুলো পছন্দের লাইসেন্স ও নম্বর প্লেট বিক্রি করতে চাই তাতে কিছু অর্থ আসার সুযোগ তৈরি হবে।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারের মূল ভিত্তি হচ্ছে দেশের অর্থনীতি। তাই পুঁজিবাজার উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ নেয়া হচ্ছে। এদিকে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব থেকে ৬ হাজার ৫৭৮ কোটি ৫০ লাখ টাকার ১৪ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে সরকার। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ প্রস্তাবটির অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০২০ পঞ্জিকাবর্ষে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের প্রক্রিয়াকরণের জন্য আবুধাবি ন্যাশনাল ওয়েল কোম্পানি ও সৌদি এরাবিয়ান ওয়েল কোম্পানি  থেকে মারবান ও এরাবিয়ান লাইট ক্রুড-এএলসি আমদানির একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ তেল আমদানি করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App