×

অর্থনীতি

মধ্যরাতে চেয়ারম্যান-এমডিকে বাসায় পৌঁছে দিল পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০১৯, ১১:৫০ এএম

মধ্যরাতে চেয়ারম্যান-এমডিকে বাসায় পৌঁছে দিল পুলিশ

টানা সাত ঘণ্টা অবরুদ্ধ থাকার পর মুক্ত হয়েছেন বেসিক ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) পরিচালনা পর্ষদের সদস্যরা। রোববার (২৯ ডিসেম্বর) দিনগত রাত ১১টার দিকে চেয়ারম্যান আলাউদ্দীন এ মজিদ ও এমডি রফিকুল আলমকে বাসায় পৌঁছে দিয়েছে পুলিশ।

এ সময় বিক্ষোভকারীরা চেয়ারম্যান ও এমডিকে ‘ভুয়া ভুয়া’ বলে স্লোগান দিতে থাকে। তবে ব্যাংকটির পরিচালনা পর্ষদের সদস্যরা অফিস থেকে চলে যাওয়ার পরপরই বিক্ষোভকারীরাও চলে যান।

এর আগে রোববার দুপুরে রাজধানীর মতিঝিলে সেনা কল্যাণ ভবনে বেসিক ব্যাংকের প্রধান কার্যালয়ে বোর্ডের সভাকে কেন্দ্র করে বিক্ষোভ করেন কর্মীরা। এ সময় তারা সভা রুমের বাইরে অবস্থান নেন। নিজস্ব বেতন কাঠামো বাতিলের প্রতিবাদে সেখানেই বিক্ষোভ শুরু করেন। চেয়ারম্যান ও এমডির পাশাপাশি বোর্ডের সদস্যরাও অবরুদ্ধ হয়ে পড়েন।

বিক্ষোভকারীদের দাবি ছিল, ব্যাংকের সার্কুলার অনুযায়ী বেতন কাঠামো দেখে নিজ যোগ্যতায় চাকরি পেয়েছি। এখন বেতন কমানো অযৌক্তিক। বোর্ডের অদক্ষতা, অযোগ্যতা, অনিয়ম এবং দুর্নীতির কারণে ব্যাংক লোকসানে পড়েছে। পর্ষদের দায়ভার তারা নেবেন না।

এভাবে রাত ১১টা পর্যন্ত অবরুদ্ধ অবস্থা চলে। এরপর পুলিশি হস্তক্ষেপে তারা রক্ষা পান। পরে পুলিশি পাহারায় চেয়ারম্যান ও এমডি নিজ নিজ বাসায় পৌঁছেন।

এর আগে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর সঙ্গে সামঞ্জস্যতা রেখে বেতন কাঠামো নির্ধারণের নির্দেশনা জারি করেছিল বেসিক ব্যাংক কর্তৃপক্ষ। এর ফলে বেতন কমে যাওয়ার কারণে ব্যাংকটির সর্বস্তরের কর্মীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। এরপর থেকেই নিয়মিত বিক্ষোভ করছে বেসিক ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীরা।

প্রসঙ্গত, রাষ্ট্রায়ত্ত অন্যান্য ব্যাংকগুলোর সঙ্গে সামঞ্জস্যতা রেখে গত ২২ ডিসেম্বর সার্কুলার জারি করে কর্তৃপক্ষ, যা ওইদিন থেকেই কার্যকর করার নির্দেশনা দেয়া হয়। সার্কুলারে বলা হয়, ব্যাংকে গত ৭ বছর ক্রমাগত লোকসান হওয়ায় বিদ্যমান অতিরিক্ত বেতনভাতা ব্যাংকের পক্ষে বহন করা অসম্ভব হয়ে পড়েছে। এতে ব্যাংকের বিদ্যমান বেতন কাঠামো ও অন্যান্য সুবিধাদি বাতিল করা হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App