×

অর্থনীতি

সাড়ে চারশ কোটি টাকার প্লট-ফ্ল্যাট বিক্রি ও বুকিং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০১৯, ১০:৫৭ এএম

সাড়ে চারশ কোটি টাকার প্লট-ফ্ল্যাট বিক্রি ও বুকিং

আবাসন খাতের বড় আয়োজন রিহ্যাব শীতকালীন মেলা গত শনিবার শেষ হয়েছে। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া পাঁচদিনের এ মেলা শেষে ৪৫৬ কোটি টাকার ফ্ল্যাট, প্লট এবং বাণিজ্যিক স্পেস বিক্রি এবং বুকিং হয়েছে। এ ছাড়া ব্যাংক কমিটমেন্ট এসেছে প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা। মেলায় ক্রেতা-দর্শনার্থী প্রবেশ করেছে ২৯ হাজার ১০৩ জন।

রবিবার (২৯ ডিসেম্বর) রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এসব তথ্য জানিয়েছে। পাশাপাশি প্রতি বছরের মতো এবারও মেলার শেষ দিনের অন্যতম আকর্ষণ ছিল র‌্যাফেল ড্র। আর এবারে র‌্যাফেল ড্রর প্রধান আকর্ষণ ছিল প্রাইভেট কার। জোবায়ের বিন কিবরিয়া নামে এক ব্যক্তি লটারির মাধ্যমে প্রাইভেট কারটি জিতেছেন।

এর আগে চলতি বছরের শুরুতে ফেব্রুয়ারিতে রিহ্যাবের সর্বশেষ মেলা হয়। আগের মেলার তুলনায় এবারে ক্রেতাদের বেশ ভালো সাড়া পাওয়া গেছে বলে জানিয়েছেন বিভিন্ন ডেভেলপার কোম্পানির প্রতিনিধিরা।

জানতে চাইলে রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন (কাজল) ভোরের কাগজকে বলেন, এবারের মেলায় আমাদের প্রত্যাশা ছিল ২ হাজার কোটি টাকার বিক্রি ও বুকিং। আমাদের সে প্রত্যাশা পূরণ হয়েছে। তিনি বলেন, এবারের মেলায় স্পট বুকিং ও বিক্রি হয়েছে ৪৫৬ কোটি টাকা। এ ছাড়া ব্যাংক কমিটমেন্ট এসেছে ১৭০০ কোটি টাকা। এ ছাড়া মেলার পরে আরও ছয় মাস এসব ক্রেতার কাছে ফ্ল্যাট বিক্রি হবে। এবারের মেলা আবাসন খাতে বেচাকেনা চাঙ্গা করবে বলে মনে করেন তিনি।

রিহ্যাব ফেয়ারে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর দেয়া তথ্য অনুযায়ী, জমি, ফ্ল্যাট, বাড়ি কিংবা পুরনো ফ্ল্যাট- সবকিছুই এবার ভালো বেচাকেনা হয়েছে। বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর নানা ছাড়, অফার ও উপহার দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করেছে। এ ছাড়া ফ্ল্যাট ও প্লট কেনাকাটায় আইনি সহায়তা, গৃহঋণের ব্যবস্থা এবং বাড়ি তৈরির উপকরণ কিংবা যন্ত্র সবই মিলেছে রিহ্যাব মেলায়। এবারের মেলায় ফ্ল্যাট বিক্রি ও বুকিং হয়েছে ২৭৬ কোটি টাকা, প্লট ৫৩ কোটি টাকা এবং বাণিজ্যিক স্পেস বিক্রি ও বুকিং হয়েছে ১২৭ কোটি টাকার।

রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (প্রথম) লিয়াকত আলী ভূঁইয়া বলেন, এবারের মেলার শুরু থেকেই বৈরি আবহাওয়া ছিল। প্রথম দুয়েকদিন একটু কম ক্রেতা সমাগম হলেও পরবর্তী সময়ে ঠাণ্ডা উপেক্ষা করে ক্রেতা দর্শনার্থীরা মেলায় এসেছেন। এমনকি পরিবারের ছোট্ট সন্তানটিকে নিয়েও মেলায় এসেছেন সাধ্যের মধ্যে নিজেদের একটি স্থায়ী ঠিকানা খোঁজার জন্য। এদের মধ্যে অনেকে বুকিং দিয়েছেন।

ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ বলেন, ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে সমন্বয় ঘটাতে প্রতিবছর আমরা এ মেলার আয়োজন করি। এবারের আয়োজন সফল হয়েছে। এবারের মেলায় শীতে বেড়াতে আসা অনেক প্রবাসী বাংলাদেশি ফ্ল্যাট এবং প্লটের খোঁজ নিয়েছেন। আমরা আশাবাদী তারা এই খাতে বিনিয়োগ করবেন।

২৪-২৮ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই ফেয়ার সম্পন্ন হয়। মেলায় ১৬০টি প্রতিষ্ঠানের মোট ২৩০টি স্টল ছিল। এ বছর ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৪ অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানকে অংশ নেয়ার সুযোগ দিয়েছে রিহ্যাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App