×

অর্থনীতি

সৌদি বিনিয়োগ উপমন্ত্রীর সঙ্গে ড. চৌধুরী নাফিজ সরাফাতের ফলপ্রসূ বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২৩, ০৮:১২ পিএম

সৌদি বিনিয়োগ উপমন্ত্রীর সঙ্গে ড. চৌধুরী নাফিজ সরাফাতের ফলপ্রসূ বৈঠক

ছবি: ভোরের কাগজ

ঢাকায় সফররত সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রণালয়ের উপমন্ত্রী বদর আই আলবদর-এর সঙ্গে বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী নেতা ড. চৌধুরী নাফিজ সরাফাতের একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বৈঠকে দুই দূরদর্শী নেতার মধ্যে বিভিন্ন খাতে বিনিয়োগের সম্ভাব্যতা নিয়ে নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

বিনিয়োগের সুযোগ অন্বেষণে ক্রমবর্ধমান আগ্রহ প্রকাশ করে সৌদি থেকে ৩১ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল এই সপ্তাহে বাংলাদেশ সফর করেন। তারা সৌদি আরবের বিনিয়োগ পরিকল্পনা এবং ব্যবসা সম্প্রসারণের কৌশল নিয়ে আলোচনা করেন।

ড. চৌধুরী নাফিজ সরাফাত দেশে চেইন হোটেল, উচ্চ মানের শিক্ষা প্রতিষ্ঠান, অর্থনৈতিক অঞ্চল, জ্বালানি এবং রিয়েল এস্টেট বিভিন্ন বাণিজ্যিক সেক্টরে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিচ্ছেন। জেনারেল ইলেকট্রিক, ম্যারিয়ট, কোহলবার্গ ক্রাভিস রবার্টস - কেকেআর, নেব্রাস পাওয়ার (কাতার), এলআইসি ইন্ডিয়া এবং অন্যান্য বিশ্বখ্যাত সংস্থাগুলির সঙ্গে তার অংশীদারিত্বের ভিত্তিতে বাণিজ্য রয়েছে।

সৌদি আরবের কোম্পানিগুলো চেইন হোটেল, শিক্ষাপ্রতিষ্ঠান এবং রিয়েল এস্টেটের সাথে সহযোগিতার উপর দৃষ্টি নিবদ্ধ করে বাংলাদেশে বিশেষ করে অবকাঠামো প্রকল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। সম্ভাব্য উদ্যোগের মধ্যে রয়েছে ম্যারিয়ট হোটেল প্রকল্প, বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ, হেইলিবেরি স্কুল এবং অন্যান্য বড় মাপের অবকাঠামো প্রকল্প।

বৈঠকে বদর আই. আলবদর ড. সরাফাতকে সম্ভাব্য অংশীদারিত্বমূলক প্রকল্পের জন্য পদক্ষেপগুলি পদক্ষেপ নেয়ার আমন্ত্রণ জানিয়েছেন। সৌদি আরবে আরও বাণিজ্য সহযোগিতা এবং সম্প্রসারণকে সহজতর করার লক্ষ্যে বিশ্বকাপ মৌসুমে আসন্ন এক্সপো ২০৩০ ওয়ার্ল্ড ফেয়ারে কৌশল নির্ধারণ এবং প্রকল্পগুলি প্রদর্শন করতে উভয় পক্ষই সম্মত হয়েছে।

এদিকে ড. সরাফাত এই অঞ্চলে হোটেল এবং অবকাঠামোগত ব্যবসা প্রতিষ্ঠার পথ প্রশস্ত করে সৌদি কোম্পানিগুলির সঙ্গে অংশীদারিত্বমূলক ব্যবসা করাকে একটি সুযোগ বলে মনে করেন।

বৈঠকটি বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে একটি প্রতিশ্রুতিবদ্ধ অংশীদারিত্বের ক্ষেত্র তৈরি করে, যা উভয় দেশের সমৃদ্ধি ও উন্নয়নে অবদান রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App