×

অর্থনীতি

২২ দিনে রিজার্ভ কমল ১৩১ কোটি ডলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২৩, ০৯:০২ পিএম

২২ দিনে রিজার্ভ কমল ১৩১ কোটি ডলার

ছবি: সংগৃহীত

ডলার বিক্রি ও আমদানি দায় মেটাতে গিয়ে রিজার্ভের ওপর চাপ বাড়ছে। ফলে চলতি মাসের প্রথম ২২ দিনে রিজার্ভ কমছে ১৩১ কোটি বা এক দশমিক ৩১ বিলিয়ন ডলার। চলতি অর্থবছরের সাড়ে চার মাসে কমেছে ৬ বিলিয়ন ডলার। আর গত এক বছরের হিসাবে রিজার্ভ কমেছে ৯ বিলিয়ন ডলার। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে রিজার্ভের এ চিত্র পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ৩১ অক্টোবর বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ২ হাজার ৬৪৭ কোটি মার্কিন ডলার। চলতি মাসের ২২ দিনে ১ দশমিক ৩১ বিলিয়ন ডলার কমে গত ২২ নভেম্বর রিজার্ভ দাঁড়িয়েছে ২৫ দশমিক ১৬ বিলিয়ন ডলারে। এটি বাংলাদেশ ব্যাংকের গ্রস রিজার্ভের হিসাব। আইএমএফ স্বীকৃত বিপিএম-৬ অনুযায়ী রিজার্ভ আছে ১৯ দশমিক ৫২ বিলিয়ন ডলার।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরে জুন মাসে গ্রস রিজার্ভ ছিল ৩১ দশমিক ২০ বিলিয়ন ডলার। আর গত বছরের ২২ নভেম্বর ছিল ৩৪ দশমিক ০৯ বিলিয়ন ডলার। অর্থাৎ চলতি অর্থবছরে ৪ মাস ২২ দিনে রিজার্ভ করেছে ৬ দশমিক ০৪ বিলিয়ন ডলার। আর গত এক বছরে কমেছে ৮ দশমিক ৯৩ বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান, সংকটের কারণে রিজার্ভ থেকে বাজারে প্রচুর ডলার বিক্রি করা হচ্ছে। এছাড়া ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্ট নেগেটিভ থাকায় রিজার্ভ কমছে। রপ্তানি ও রেমিট্যান্স প্রবাহ কাঙ্ক্ষিত না হওয়ায় রিজার্ভের ওপর বাড়তি চাপ তৈরি হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App