×

অর্থনীতি

লজিস্টিকস খাতের উন্নয়নে পণ্য খালাস প্রক্রিয়া সহজীকরণ আবশ্যক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫০ পিএম

লজিস্টিকস খাতের উন্নয়নে পণ্য খালাস প্রক্রিয়া সহজীকরণ আবশ্যক

লজিস্টিকস খাতের উন্নয়নে পণ্য খালাস প্রক্রিয়া সহজীকরণ আবশ্যক। ছবি: প্রতীকী

রাজধানীতে আয়োজিত এক সেমিনারে বক্তারা অভিমত ব্যক্ত করেছেন যে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের প্রেক্ষাপটে দেশের বাণিজ্য সহজীকরণ ও সম্প্রসারণের লক্ষ্যে কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক পণ্য খালাস প্রক্রিয়া সহজীকরণ আবশ্যক।

একই সঙ্গে তাঁরা দেশের বন্দরসমূহের আধুনিকীকরণ এবং রেলপথ ও অভ্যন্তরীণ নৌ পরিবহনের সক্ষমতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেছেন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) যৌথভাবে ‘Logistics Sector of Bangladesh: Challenges and Way Forward’ শীর্ষক উক্ত সেমিনারের আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। সেমিনারে সভাপতিত্ব করেন ইআরডি সচিব শরিফা খান।

একটি দেশের আর্থসামাজিক উন্নয়ন ত্বরান্বিতকরণ, ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ, দেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ সৃষ্টি এবং অভ্যন্তরীণ প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি করতে লজিস্টিকস খাতের উৎকর্ষ সাধন অপরিহার্য। স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশের উত্তরণ প্রক্রিয়াকে টেকসইকরণসহ আমাদের জাতীয় জীবনের অন্যান্য অভীষ্টসমূহ যেমন ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ দেশ গড়ে তোলার লক্ষ্য অর্জনে লজিস্টিকস খাতের উন্নয়নের কোনো বিকল্প নেই ।

উল্লেখ্য যে দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ায় লজিস্টিকস খাতের গুরুত্ব বিবেচনায় সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সরকার এই খাতের উৎকর্ষ সাধনে বিভিন্ন সুদূরপ্রসারী পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে “National Logistics Development and Coordination Committee” শীর্ষক একটি কমিটি গঠন করা হয়েছে।

এই প্রেক্ষাপটে, দেশের লজিস্টিকস খাতের সাথে সংশ্লিষ্ট অংশীজনদের সাথে নিয়ে এই খাতের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা এবং সেই সাথে এর সমস্যা, সম্ভাবনা ও প্রতিবন্ধকতাসমূহ চিহ্নিতকরণের লক্ষ্যে উক্ত সেমিনারটি আয়োজন করা হয়।

সেমিনারে বক্তব্য প্রদানকালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জনাব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন যে দেশের লজিস্টিকস খাতের উন্নয়নের জন্য যে নীতিমালা প্রস্তুত করা হচ্ছে তা বাস্তবায়নযোগ্য হওয়া প্রয়োজন। একইসঙ্গে তিনি লজিস্টিকস খাতে প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম অনতিবিলম্বে শুরু করার উপর গুরুত্ব আরোপ করেন। এক্ষেত্রে তিনি সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি খাতকে সক্রিয়ভাবে এগিয়ে আসার আহবান জানান।

ইআরডি সচিব মিজ শরিফা খান তাঁর বক্তৃতায় উল্লেখ করেন যে, স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ প্রেক্ষাপটে সরকারকে বাণিজ্য সহজীকরণের জন্য যেমন প্রয়োজনীয় নীতি সহায়তা প্রদান করতে হবে তেমনি বেসরকারি খাতকে তার প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব তপন কান্তি ঘোষ তাঁর বক্তৃতায় পণ্য রপ্তানির লিড টাইম হ্রাসকরণের উপর গুরুত্ব আরোপ করেন।

কর্মশালার বিষয়বস্তুর ওপর মূল উপস্থাপনা প্রদান করেন পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান এম মাশরুর রিয়াজ। রিয়াজ তাঁর উপস্থাপনায় জানান যে ২০৪০-৪১ অর্থবছর নাগাদ বাংলাদেশের পণ্য পরিবহনের পরিমাণ ২০২০-২১ অর্থবছরের তুলনায় সাত গুণ বৃদ্ধি পাবে।

তিনি আরও উল্লেখ করেন যে বাংলাদেশের লজিস্টিকস খাতের বিভিন্ন ক্ষেত্রে স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগ আকৃষ্টকরণের প্রচুর সুযোগ রয়েছে।

ইআরডি-এর অতিরিক্ত সচিব ও এসএসজিপি প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব ফরিদ আজিজ তাঁর উদ্বোধনী বক্তৃতায় উল্লেখ করেন যে উত্তরণ প্রক্রিয়াকে টেকসইকরণের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

কর্মশালায় প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. মাসুদ সাদিক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল, লেদারগুডস এন্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমএবি)-এর প্রেসিডেন্ট সৈয়দ নাসিম মঞ্জুর, বাংলাদেশ নিটওয়্যার মানুফ্যাকচারারস এন্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশান (বিকেএমইএ)-এর এক্সিকিউটিভ প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের সিনিয়র প্রাইভেট সেক্টর স্পেশালিষ্ট মো. লুৎফুল্লাহ।

সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাসমূহের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, সংশ্লিষ্ট বেসরকারি খাত ও বিভিন্ন বাণিজ্যিক সংগঠনসমূহের প্রতিনিধি এবং গবেষণা প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা সেমিনারে অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App