×

অর্থনীতি

পেঁয়াজের দাম কমার ক্ষেত্রে আপাতত কোনো সুখবর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৩, ০৯:৩৪ পিএম

পেঁয়াজের দাম কমার ক্ষেত্রে আপাতত কোনো সুখবর নেই

প্রতীকী ছবি

পেঁয়াজ রপ্তানিতে ভারত শুল্কারোপের ঘোষণার সঙ্গে সঙ্গেই চট্টগ্রামের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের দাম ১৫-২০ টাকা বাড়িয়ে দিয়েছিলেন ব্যবসায়ীরা। এখন দেশে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেয়ার খবরে খাতুনগঞ্জের পেঁয়াজের বাজারে কোনো হেরফের দেখা যায়নি। তবে আমদানিকৃত পেঁয়াজ দেশের বাজারে এলে পণ্যটির দাম কিছুটা কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তবে এর জন্য অপেক্ষা করতে হবে অন্তত ১০-১৫ দিন।

নতুন ৯ দেশ থেকে পেঁয়াজগুলো জাহাজে কনটেইনারে করেই চট্টগ্রাম বন্দরে আসবে। সেখান থেকে পাইকারি বাজার হয়ে দেশের বিভিন্ন স্থানে পৌঁছাবে। এসব পেঁয়াজ দেশে আসতে ১৫ দিন সময় লাগতে পারে।

পেঁয়াজ আমদানিকারকরা বলছেন, অনেক সময় বিদেশি সরবরাহকারীর সঙ্গে দেশের আমদানিকারকদের ভালো বোঝাপড়া থাকলে ঋণপত্র খোলার আগেও পেঁয়াজ জাহাজিকরণ করা হয়। এতে আরো স্বল্প সময়ে পেঁয়াজ দেশে এসে পৌঁছে। এসব পেঁয়াজ এলে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে।

খাতুনগঞ্জে পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী ইরা ট্রেডার্সের সত্বাধিকারী ওমর ফারুক ভোরের কাগজকে বলেন, দেশের পেঁয়াজের বাজার ভারতের ওপর নির্ভরশীল। তারা শুল্ক আরোপ করায় পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। এখন খাতুনগঞ্জের বাজারে চাহিদা কম, মজুদ আছে। স্বাভাবিকভাবে চাহিদা কমে গেলে পণ্যের দাম কমবে। পেঁয়াজের কাঁচামাল, পঁচনশীল পণ্য। মানুষ যদি পেঁয়াজ খাওয়া কমায় তাহলে এই পণ্যের দাম কমে আসবে। পেঁয়াজ আমদানির অনুমতি দেয়ায় দাম কমবে কিনা জানতে চাইলে তিনি বলেন, পেঁয়াজ আমদানি করবে আমদানিকারকরা। কোন দেশে কত দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে, সে অনুযায়ী দাম কম-বেশি নির্ভর করবে। আমদানিকারকরা পোষাতে না পারলে আমদানি করবে না। করলেও আমদানিকারকরা আইপি (ইসপোর্ট পারমিট) করবে, পেঁয়াজ সে দেশ থেকে জাহাজীকরণ হবে, দেশে আসবে এরপর বাজারে আসবে। অন্তত ১৫ দিনের আগে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা নেই।

প্রায় একই ধরনের কথা বললেন পেঁয়াজ ব্যবসায়ী বলয় কুমার পোদ্দার। তিনি ভোরের কাগজকে বলেন, অন্য কোন দেশের পেঁয়াজের মান ভালো না। সবচেয়ে ভালো ভারতীয় পেঁয়াজ। ভারত শুল্ক আরোপের সঙ্গে সঙ্গে বেচা-বিক্রিও কমে গেছে। এখন আমদানির অনুমতি দিলেও ব্যবসায়ীরা বর্তমান মূল্যের কমে ওইসব দেশ থেকে পেঁয়াজ আমদানি করে পোষাতে পারছে কিনা, সেটা দেখতে হবে।

চাকতাই-খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কাসেম বলেন, সকালে খাতুনগঞ্জে পাইকারিতে ৫৫-৫৮ টাকা করে পেঁয়াজ বিক্রি হয়। কৃষি মন্ত্রণালয় পণ্যটি আমদানির অনুমতি দিয়েছে। ওসব দেশ থেকে আমদানি করা পেঁয়াজ দেশের বাজারে আসলে দাম কিছুটা কমতে পারে।

দেশে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে বৃহস্পতিবার (২৪ আগস্ট) ভারত ছাড়াও আরো ৯ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয় সরকার। কৃষি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, চীন, মিশর, পাকিস্তান, কাতার, তুরস্ক, মিয়ানমার, থাইল্যান্ড, নেদারল্যান্ডস এবং সংযুক্ত আরব আমিরাত থেকে পেঁয়াজ আনা হবে দেশে। ২১ হাজার ৫৮০ মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়। ভারতের শুল্ক আরোপের পর দেশে এই নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় এই পদক্ষেপ নেওয়ার কথা বৃহস্পতিবার জানাল কৃষি মন্ত্রণালয়। এ পর্যন্ত ১৩ লাখ ৭৩ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে জানিয়ে কৃষি মন্ত্রণালয় বলছে, এর বিপরীতে বৃহস্পতিবার পর্যন্ত ৩ লাখ ৭৯ হাজার টন পেঁয়াজ দেশে এসেছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারত ছাড়াও আরও ৯ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে চীন থেকে ২ হাজার ৪০০ টন, মিশর ৩ হাজার ৯১০টন, পাকিস্তান থেকে ১১ হাজার ৮২০ টন, কাতার ১ হাজার ১০০ টন, তুরস্ক ২ হাজার ১১০ টন, মিয়ানমার ২০০ টন, থাইল্যান্ড ৩৩ টন, নেদারল্যান্ডস ৪ টন ও ইউএই থেকে ৩ টনের অনুমতি দেয়া হয়েছে।

সরকারি হিসাব অনুযায়ী দেশে পেঁয়াজের চাহিদা ৩০ লাখ টনের মতো, যা উৎপাদনের চেয়ে কম। কিন্তু উৎপাদনের এক-তৃতীয়াংশ নষ্ট হয়ে যায়। যে কারণে আমদানি করতে হয়। পেঁয়াজ আমদানির বেশিরভাগটা আসে ভারত থেকে। অভ্যন্তরীণ বাজার নিয়ন্ত্রণে রাখতে গত ১৯ আগস্ট হঠাৎ করে পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করে ভারত। যা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। এর আগে শুল্কমুক্তভাবেই দেশটি থেকে পেঁয়াজ আসতো বাংলাদেশে। ৪০ শতাংশ শুল্কারোপে বাংলাদেশের বাজারে আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে। সে সুযোগ দেশি পেঁয়াজেরও দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, আমদানি করা ভারতীয় পেঁয়াজে ৪০ শতাংশ শুল্ক আরোপের পর দেশের বাজারে কেজিতে দাম বেড়েছে প্রায় ১০-১৫ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App