×

অর্থনীতি

সর্বজনীন পেনশন অনেকটা গতানুগতিক ইন্সুরেন্স স্কিমের মতো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৩, ০৮:৩৬ পিএম

সর্বজনীন পেনশন অনেকটা গতানুগতিক ইন্সুরেন্স স্কিমের মতো

ছবি: ভোরের কাগজ

সর্বজনীন পেনশন ব্যবস্থা অনেকটা গতানুগতিক ইন্সুরেন্স স্কিমের মতো। এতে একজন ব্যক্তি চাঁদা দিলে, টাকা জমা রাখলে তার আলোকে তার জমা করা টাকাটা মুনাফাসহ ফেরত দেয়া হবে। সরকার একজন নাগরিককে অধিকার হিসেবে কর্মহীন হওয়ার পর সেবাদানের স্বীকৃতি হিসেবে তার ভরণ পোষণের জন্য অবদান রাখবে। সেটা যতদিন পূরণ না হবে ততদিন প্রর্যন্ত একে পেনশন বলা যাবে না।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ‘সার্বজনীন পেনশন স্কীম-২০২৩-এর সীমাবদ্ধতা ও সুপারিশমালা’ শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। সংবাদ সম্মেলনের আয়োজক বাংলাদেশ স্যোশাল প্রটেকশন অ্যাডভোকেসি নেটওয়ার্ক (বিএসপিএন)।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ওশি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রিপন চৌধুরী। তিনি বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যেখানে কোনো অবদান ছাড়া চাকুরী শেষে পেনশন পান সেখানে বেসরকারি চাকুরীজীবী, শ্রমিক বা অন্যান্য নাগরিকগণ কেনো চাঁদার বিনিময়ে পেনশন পাবেন? পেনশন স্কিমে অংশগ্রহণ করতে হলে পূর্বের সংশ্লিষ্ট সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধা ভোগ করতে পারবেন না। যেখানে পেনশন পাবে ৬০ বছর পরে সেখানে বিদ্যমান সুবিধা থেকে সে বঞ্চিত হচ্ছে এবং পেনশনের জন্য দীর্ঘদিন অপো করতে হবে। এদেশের জনসংখ্যার বেশিরভাগ অংশ শ্রমজীবী। পেনশন আইনে তাদের জন্য বিশেষ বিধান থাকা উচিত ছিলো।

তিনি আরো বলেন, বিশেষ বিবেচনায় ৫০ বছরে বেশি বয়সী নাগরিকগণও স্কিমে অংশগ্রহণ করতে পারেন, মূল আইনে না থাকায় ও এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা না থাকায় এতে সমস্যার সৃষ্টি হতে পারে। টানা ৩ মাস চাদা দিতে ব্যর্থ হলে পেনশন স্কিম স্থগিত হবে। আর প্রথম মাস বাদে পরবর্তী প্রতি দিনের জন্য চাঁদার ১ শতাংশ হারে জরিমানা দিয়ে স্কিম সচল করতে পারবে। এখানে জরিমানার পরিমাণ অনেক বেশি। বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭৪ বছর ও সুস্থ আয়ু ৬৪ বছর। তবে এ পেনশন স্কিমে অংশগ্রহণের সর্বোচ্চ বয়স ৫০ বছর নির্ধারণ করা হয়েছে। যার কারণে ৫১-৬৪ বছর বয়সী প্রায় দেড় কোটি মানুষ পেনশন স্কিমে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হবেন।

এ সময় বক্তারা বলেন, শ্রমজীবী মানুষের জন্য টানা ১০ বছর চাঁদা প্রদানের বিষয়টি শিথিল করা উচিত। সর্বজনীন করতে হলে সরকারের অবদানের অংশ বাড়ানো এবং চাঁদাদাতা নিখোঁজ হলে নমিনির পেনশনের অর্থ বুঝে পাওয়ার মেয়াদ সাত বছর থেকে কমিয়ে ৩ থেকে ৪ বছর করা উচিত বলে মনে করেন তারা। বিএসপিএএনের কো অর্ডিনেটর আসাদ উদ্দিনের সঞ্চালনায় সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএসপিএএন স্ট্যান্ডিং কমিটির সদস্য নাজরিন আক্তার দীনা, বিএপটিইউসির সভাপতি পুলক রঞ্জন ধর প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App