×

অর্থনীতি

বাণিজ্য সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা উন্নয়নের বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৩, ০৬:৪৮ পিএম

বাণিজ্য সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা উন্নয়নের বিকল্প নেই

বিএফটিআই সম্মেলন কক্ষে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) কর্তৃক আয়োজিত “Rules and Procedures for Import & Export” শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) কর্তৃক আয়োজিত “Rules and Procedures for Import & Export” শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। এই প্রশিক্ষণে অংশগ্রহণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্কিত ডকুমেন্টেশন, আমদানি-রপ্তানি পদ্ধতি, ব্যাংকিং নিয়মাবলী, শুল্ক আইন, কাস্টমস, মালামালের ছাড়পত্র এবং চালানের জন্য প্রয়োজনীয় বিধি-বিধানের বিষয়ে সুনির্দিষ্ট জ্ঞান অর্জন করতে পারবেন।

রবিবার (৬ আগস্ট) বিএফটিআই সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের পর্যায় থেকে একটি উন্নয়নশীল দেশ হিসেবে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত এবং স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাণিজ্য সংশ্লিষ্ট প্রতিবন্ধকতা মোকাবেলায় জ্ঞানসম্পন্ন দক্ষ উদ্যোক্তা ও দক্ষ ব্যবস্থাপক তৈরিতে গুরুত্ব প্রদান করেন।

তিনি বলেন, বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতির বৃহদাংশই এসেছে আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে সাফল্য অর্জনের মাধ্যমে। সরকার চলতি ২০২৩-২৪ অর্থবছরে রপ্তানির আয়ের লক্ষ্যমাত্রা ৭২ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করেছে ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএফটিআই প্রধান নির্বাহী কর্মকর্তা ও বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব, ড. মো. জাফর উদ্দীন। ড. মো. জাফর উদ্দীন তাঁর বক্তব্যে বলেন, “বিএফটিআই-এর প্রতিষ্ঠালগ্ন থেকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বাণিজ্য সংক্রান্ত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

বিএফটিআই-এর নিয়মিত আয়োজন এই প্রশিক্ষণ কার্যক্রমটি আগামী ১০ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত চলবে। আলোচ্য এই প্রশিক্ষণে প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রণালয় ও এর দপ্তরসমূহ, ব্যবসায়িক সমিতি ও চেম্বারসমূহ, আমদানিকারক, রপ্তানিকারক প্রতিষ্ঠানের ২৫ জন কর্মকর্তা। বিএফটিআই এর পরিচালক জনাব মোঃ ওবায়দুল আজম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App