×

অর্থনীতি

বিডায় শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৩, ০৯:৫৮ পিএম

বিডায় শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপিত

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজনে যথাযথ মর্যাদায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর ৭৪তম জন্মবার্ষিকী পালন করা হয়।

শনিবার (৫ আগস্ট) বিডা’র সম্মানিত নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়ার নেতৃত্বে বিনিয়োগ ভবন প্রাঙ্গণে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। এ সময়ে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল সহ, ১৫ আগস্টে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু পরিবারের সদস্য, , ১৫ আগস্টের অন্যান্য শহীদ ব্যাক্তিবর্গ ও সকল শহীদ বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফিরাত এবং মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া-প্রার্থনা করা হয়।

সারাদেশে আজ বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় রাষ্ট্রীয়ভাবে উদযাপিত হচ্ছে।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে লোকমান হোসেন মিয়া বলেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম প্রবর্তক, তিনি তরুণ ও যুব সমাজকে সঠিক পথে পরিচালিত করার জন্য খেলাধুলা ও শিল্প সাহিত্য, সাংস্কৃতিক বিষয়গুলোকে গুরুত্ব দিয়েছিলেন, যাতে তরুণ ও যুব সমাজ বিপদগামী না হয়। শেখ কামাল নিজেও ছিলেন একজন অ্যাথলেট ছিলেন। অ্যাথলেটিক্স ছাড়াও ফুটবল, বাস্কেটবল, ক্রিকেট খেলেছেন। ছিলেন খেলা অন্তঃপ্রাণ। তিনি জনপ্রিয় আবাহনী স্পোর্টিং ক্লাব প্রতিষ্ঠা করেছিলেন, রাষ্ট্রপ্রধানের ছেলে হয়েও তিনি অনাড়ম্বর জীবনযাপন করেছেন অথচ বাংলাদেশের ফুটবল উন্নয়নের জন্য আবাহনীতে প্রথম বিদেশি ফুটবল কোচ নিয়ে এসেছিলেন। এছাড়াও তিনি ঢাকা থিয়েটার এবং লোকগানের মিউজিক্যাল ব্যান্ড দল স্পন্দন শিল্প গোষ্ঠীরও একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তিনি বিশ্বাস করতেন শিল্প সাহিত্য মানুষের মনন কে বিকশিত করে, যারা শিল্পসাহিত্যের সঙ্গে যুক্ত থাকেন তারা মানুষের প্রতি সভ্যতার প্রতি সমাজের প্রতি নিষ্ঠু হতে পারেন না। এ সময়ে তিনি আরো বলেন, শহীদ ক্যাপ্টেন শেখ কামাল মাত্র ২৬ বছর বয়সে ঘাতকের নির্মম বুলেটে শাহাদাদ বরণ করেন, তাঁর জীবনকাল সল্প ছিল কিন্তু অবদান অল্প নয়, তাঁর প্রদর্শিত পথ, আদর্শ, দিকনির্দেশনা হোক আমাদের জন্য অনুকরণীয় মডেল। তিনি প্রজন্ম থেকে প্রজন্ম অনুপ্রেরণা ও উৎসাহ হয়ে বেচে আছেন থাকবেন আমাদের মাঝে।

আলোচনা সভায় অন্যানের মধ্য বিডা’র নির্বাহী সদস্য জনাব অভিজিৎ চৌধুরী ও বিডা’র মহা পরিচালক জনাব মুজিব-উল ফেরদৌস বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এঁর জীবনের বিভিন্ন দিক, দেশের প্রতি তাঁর তাত্মত্যাগ বিনম্র শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এসময়ে বিডা’র সর্বসস্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App