×

অর্থনীতি

বন্ধ আন্তঃব্যাংক লেনদেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৩, ০৮:৫৬ পিএম

বন্ধ আন্তঃব্যাংক লেনদেন

আরিটিজিএস (রিয়েলটাইম গ্রস সেটেলমেন্ট) সার্ভারে ত্রুটি দেখা দেয়ায় এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে লেনদেন সারাদিন বন্ধ ছিল। একারণে আন্তঃব্যাংকে লেনদেনের সমস্ত আদেশ বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৩১ জুলাই) বিকেলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেয়া হয়েছে মঙ্গলবার প্রথমার্ ম্যানুয়াল পদ্ধতিতে আন্তঃব্যাংকে লেনদেন সম্পন্ন হবে।

অপরদিকে মঙ্গলবার সকাল নাগাদ সার্ভার ত্রুটি মেরামত হওয়ার আশা প্রকাশ করে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও পরিচালক সারোয়ার হোসেন বলেছেন, আরটিজিএস সার্ভারে ত্রুটি দেখা দিয়েছে। মেরামতের চেষ্টা চলছে-টিম কাজ করছে। আজ আন্তঃব্যাংকে কোনো লেনদেন নিস্পত্তি হয়নি। আশা করছি আগামীকাল নাগাদ ত্রুটি সারবে।

এর আগে গত এপ্রিলে কারিগড়ি ত্রুটির কারণে দিনের ছয় ঘণ্টা বন্ধ ছিল কেন্দ্রীয় ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ (এনপিএসবি) এর সার্ভার। ওই সময়ও কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছিল কারিগরি ত্রুটির বিষয়টি।

বাণিজ্যিক ব্যাংকের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের আরটিজিএস সার্ভার কাজ না করায় প্রত্যাশিত অনেক লেনদেন সম্পন্ন হয়নি। আরটিজিএসের মাধ্যমে সম্পন্ন হতে পারে এমন কোনো দেশি-বিদেশি লেনদেন করতে পারেননি গ্রাহকরা।

ভিন্ন ব্যাংকের মাধ্যমে চেক দিয়ে যারা টাকা জমা করতে চেয়েছিলেন তারা পারেননি। আন্ত:ব্যাংকে জরুরি কোনো লেনদেন করতে পারেননি কেউ।

বিকেলে জানানো হয়, সব আদেশ বাতিল করা হয়েছে। মঙ্গলবার প্রথমার্ধ লেনদেন ম্যানুয়ালি করতে প্রস্তুতি রাখতে বলা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। আরটিজিএস সার্ভার সচল না হওয়া পর্যন্ত ম্যানুয়ালি লেনদেন চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App