×

অর্থনীতি

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে কর্মশালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০৮:০২ পিএম

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে কর্মশালা

ছবি: ভোরের কাগজ

আজ বুধবার (২৬ জুলাই) সকাল ১১টায় ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) অডিটোরিয়ামে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) যৌথ উদ্যোগে অংশীজনের অংশগ্রহণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান (প্রাক্তন উপাচার্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়), মূখ্য আলোচক হিসেবে ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব এএইচএম সফিকুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএম নাজের হোসাইন, ভাইস প্রেসিডেন্ট, কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সদস্য কাজী আব্দুল হান্নান ও ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সাধারণ সম্পাদক জনাব আবুল কাশেম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এর প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ প্রধান কার্যালয়ের উপপরিচালক ও সহকারী পরিচালকরা, অংশীজন, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সদস্যরা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

স্বাগত বক্তব্যে অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার অধিদপ্তরের পক্ষ থেকে সবাইকে স্বাগত জানান। তিনি বলেন, সাংবাদিকরা হচ্ছেন সমাজের দর্পন। তাদের ঝংকৃত লেখনীতে সমাজের অসঙ্গতি উঠে আসে। তাদের সহযোগিতার ফলে অধিদপ্তরের সচেতনতামূলক প্রচার-প্রচারণা কার্যক্রম আরও বেগবান হচ্ছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনটি ভোক্তা-অধিকার সংরক্ষণে যেভাবে ভূমিকা পালন করছে সে বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জনাব জান্নাতুল ফেরদাউস। অতঃপর ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাম্প্রতিক কার্যক্রম সম্পর্কিত প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

মহাপরিচালক কর্মশালায় ভোক্তা অধিকার সংরক্ষণে অধিদপ্তর কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সকলকে অবগত করেন। মহাপরিচালক বলেন, আমরা প্রতিনিয়ত ভোক্তা-অধিকার সংরক্ষণে কাজ করে যাচ্ছি কিন্তু এই ক্ষেত্রে সফল হতে হলে প্রয়োজন ভোক্তাদের সচেতনতা ও সকলের সম্মিলিত প্রচেষ্টা। এই সচেতনতার অংশ হিসেবে আয়োজন করা হয়েছে এই কর্মশালা।

তিনি আরো বলেন, ভোক্তাদের অধিকার নিশ্চিত করা বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ ও প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশ এর অংশ হিসেবে অধিদপ্তর যুগোপযোগী পদক্ষেপের মাধ্যমে সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিচ্ছে ও ভোক্তাদের সচেতন করার চেষ্টা করছে। অধিদপ্তরের নিজস্ব ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, CCMS (Consumer Complaint Management System) এর মাধ্যমে অভিযোগ দায়ের করা এই পদক্ষেপেরই প্রকৃষ্ট উদাহরণ। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সহজে স্বল্প সময়ে অধিকসংখ্যক ভোক্তাকে সচেতন করা যাচ্ছে।

তিনি আরো বলেন, ভোক্তাদের এই বিষয়ে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করা দরকার যে, বেশি দামে কোন পণ্য ক্রয় করলেও সেটা গুণগত মানসম্মত নাও হতে পারে। সাংবাদিকবৃন্দের তথ্যের ভিত্তিতে অধিদপ্তর অনেক গুরুত্বপূর্ণ অভিযান পরিচালনা করেছে এবং এক্ষেত্রে ভবিষ্যতেও সাংবাদিকদের সহযোগিতা অব্যাহত থাকবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া, সাংবাদিকরা প্রচারে মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণে অধিদপ্তরের গৃহীত কার্যক্রম ও সেবাসমূহ ভোক্তাদের মাঝে তুলে ধরে ভোক্তাদের সচেতনতায় সহযোগিতা করছে।

আলোচনায় মহাপরিচালক নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির যৌক্তিক কারণ হিসেবে আর্ন্তজাতিক বাজারের মূল্য বৃদ্ধি, পরিবহন ব্যয় বৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব, ডলার সমস্যা প্রভৃতি বিষয়ে বলেন। তবে অযৌক্তিক মূল্য বৃদ্ধির ক্ষেত্রে কোন অসাধু ব্যবসায়ী জড়িত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মহাপরিচালক অধিদপ্তরের সচেতনতামূলক কার্যক্রমের অংশহিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং ডিপাটমেন্ট এর সাথে অধিদপ্তরের যৌথ উদ্যোগে মাস্টার্স অব প্রোফেশনাল (MPM) প্রোগ্রাম চালুর লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং অধিদপ্তরের সাথে ডিবেট ফর ডেমোক্রেসির যৌথ উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতার আয়োজনের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে মর্মে কর্মশালায় উপস্থিত সকলকে অবহিত করেন।

মুক্ত আলোচনায় মহাপরিচালক অংশগ্রহণকারীবৃন্দের ভোক্তা অধিকার আইন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। আলোচনা শেষে মহাপরিচালক ভোক্তা অধিকার সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ভোক্তা সাধারণকে ভোক্তা অধিকার সংরক্ষণে তথা অধিকার আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

আলোচনায় ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) বিভিন্ন প্রতিনিধিগণ যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষণের মাধ্যমে অধিদপ্তরকে শক্তিশালী করার পাশাপাশি ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ সংশোধন করার কথা বলেন। তাছাড়াও তারা আইনে বিদ্যমান জরিমানার পরিমাণ বৃদ্ধিসহ অসাধু ব্যবসায়ীদেরকে কারাদণ্ড প্রদানের লক্ষ্যে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সদস্য জনাব কাজী আব্দুল হান্নান বলেন, নির্বাহী ব্যবস্থার আওতায় থেকেও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভালো কাজ করছে ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ সংশোধন করে অধিদপ্তরকে শক্তিশালী করার জোর দাবি জানান।

কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) ভাইস প্রেসিডেন্ট, জনাব এসএম নাজের হোসাইন বলেন, ভোক্তা অধিকার নিশ্চিত করতে এবং ভোক্তা অধিকার আন্দোলনকে বেগবান করতে সাংবাদিকদের সহযোগিতা প্রযোজন।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, মানুষের ভোগ বিলাস বেড়েছে কিন্তু পাশাপাশি বৈষম্যও বেড়েছে। বর্তমান প্রেক্ষাপটে ই-কমার্সের সুযোগ সুবিধার পাশাপাশি এর ক্ষতিকর দিক সম্পর্কেও ভোক্তাগণ বুঝতে পারছে। সীমিত জনবল নিয়েও এই অধিদপ্তর সাধ্যের বাইরে গিয়ে ভোক্তা অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে যা প্রশংসার দাবী রাখে।

তিনি আরো বলেন, আমাদের দেশে ভোক্তার অধিকার প্রতিষ্ঠা করার সুযোগ রয়েছে। আর এই জন্য আমাদের সকলের সম্মলিতভাবে কাজ করা প্রয়োজন।

পরিশেষে সেমিনারের সভাপতি ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি জনাব মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা সবার সমন্বিত কাজ করার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ সহজ হবে মর্মে আশাবাদ ব্যক্ত করে সেমিনারে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App