×

অর্থনীতি

এফবিসিসিআইকে তথ্য দিয়ে সহযোগিতা করবে বিবিএস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৮:৫৮ পিএম

এফবিসিসিআইকে তথ্য দিয়ে সহযোগিতা করবে বিবিএস

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকে (এফবিসিসিআই) তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। যা বাণিজ্য সম্প্রসারণ ও নতুন বিনিয়োগের জন্য কার্যকর পরিকল্পনা এবং সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা পালন করবে।

একইভাবে, নির্ভরযোগ্য ও হালনাগাতকৃত পরিসংখ্যান তৈরিতে বিবিএসকে শিল্প ও ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য-উপাত্ত্ব সংগ্রহ করার ক্ষেত্রে সহযোগিতা করবে এফবিসিসিআই। মঙ্গলবার (১৮ জুলাই) বিকেলে এফবিসিসিআই কার্যালয়ে এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এফবিসিসিআই ও বিবিএস।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও বিবিএসের মহাপরিচালক মো. মতিয়ার রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, এলডিসি গ্রাজুয়েশন পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলা, এসডিজি অর্জন ও ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে উন্নিত হতে গেলে জরুরী একটি উপাদান হলো হালনাগাদকৃত তথ্য ও পরিসংখ্যান। অথচ দেশে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সহজলভ্য নয়। ফলে বাজারে নতুন কোনো শিল্প পণ্য আনার আগে সঠিকভাবে বাজার যাচাই বাছাই করাও সম্ভব হয় না। নতুন বিনিয়োগ বা ব্যবসা সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণেও বেগ পেতে হয় উদ্যোক্তাদের।

দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে হলে গতানুগতিক অনুশীলন থেকে বেড়িয়ে আসতে হবে। নির্ভরযোগ্য ও হালনাগাদকৃত তথ্যের সরবরাহ নিশ্চিত করতে না পারলে নতুন উদ্যোক্তা এবং বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করা যাবে না বলেও মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি।

বর্তমান প্রেক্ষাপটে তথ্য প্রবাহের গুরুত্ব বিবেচনায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে (বিবিএস) নির্ভুল হালনাগাদকৃত তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও সরবরাহের সক্ষমতা আরো উন্নত করার আহ্বান জানান মো. জসিম উদ্দিন। এই সমঝোতা স্মারাক স্বাক্ষরের মাধ্যমে দেশের বেসরকারি খাত উপকৃত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমান জানান, এফবিসিসিআই বেসরকারি খাতের প্রথম কোনো প্রতিষ্ঠান যারা তথ্য আদান-প্রদানের জন্য পরিসংখ্যান ব্যুরো’র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করলো। এই উদ্যোগের মাধ্যমে বিবিএসের তথ্য ভান্ডার আরও সমৃদ্ধ হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

মো: মতিয়ার রহমান বলেন, বিবিএসকে তথ্য সরবরাহ করে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে না। কারন বিবিএস সরাসরি কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের তথ্য প্রকাশ করে না। বরং সেসব তথ্য বিশ্লেষণ করে সূচক আকারে তা প্রকাশ করা হয়। এসময় সঠিক তথ্য সংগ্রহ ও বিশ্লেষণে বেসরকারি খাতের সার্বিক সহযোগিতা কামনা করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App