×

অর্থনীতি

সামাজিক মাধ্যমে প্রভাবিত হয়ে বিনিয়োগ না করার আহ্বান ডিএসই’র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৮:৪৩ পিএম

সামাজিক মাধ্যমে প্রভাবিত হয়ে বিনিয়োগ না করার আহ্বান ডিএসই’র

সামাজিক যোগাযোগ মাধ্যম দ্বারা প্রভাবিত হয়ে বিনিয়োগ না করার আহ্বান জানিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। নাম সর্বস্ব এসব গ্রুপের দ্বারা প্রভাবিত হয়ে বিনিয়োগ করে কেউ ক্ষতিগ্রস্ত হলে ডিএসই কর্তৃপক্ষ কোনোভাবেই দায়ী থাকবে না বলে সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (১৮ জুলাই) ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে পুঁজিবাজারকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ বা ফেসবুক পেজ দ্বারা এক শ্রেণির অসৎ ব্যক্তিরা বিভিন্ন গুজব ছড়াচ্ছে। এছাড়া, বিভিন্ন ইস্যুতে এসব গ্রুপ বা পেইজ ভিওিহীন তথ্য ছড়িয়ে পুঁজিবাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। এমনকি তারা ঢাকা স্টক এক্সচেঞ্জের নাম ব্যবহার করেও বিভ্রান্তিকর তথ্য প্রচার করা হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা।’

এক্ষেত্রে ডিএসই’র নাম ব্যবহার করে যে সব ফেক বা ভূয়া অ্যাকাউন্ট বা ফেসবুক আইডি ব্যবহার করা হচ্ছে-সেগুলো হলো ডিএসই শেয়ার আলো, ডিএসই গেমলিং আইটেম, শেয়ার বাজার, শেয়ার মার্কেট সুপার স্টার, ডিএসই ইনভেষ্টর ক্লাব, সুরাইয়া সুমি নামসহ আরো অনেক গ্রুপ রয়েছে৷ এই সমস্ত ফেক আইডি বিভিন্ন সময় বিভিন্নভাবে অনেক কোম্পানি সম্পর্কে অতিরঞ্জিত তথ্য প্রকাশ করে ঐসব প্রতিষ্ঠানের শেয়ার কিনতে উৎসাহিত করছে৷ প্রকৃত পক্ষে ডিএসইতে এই ধরনের কোনো গ্রুপ নেই।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ডিএসই পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্যক্তি ও বিনিয়োগকারীদের অবগতির জন্য জানাচ্ছে যে, ডিএসই’র একমাত্র তথ্যভাণ্ডার হলো ডিএসই’র ওয়েব সাইট৷ কেউ যদি নাম সর্বস্ব গ্রুপের দ্বারা প্রভাবিত হয়ে ক্ষতিগ্রস্ত হয়, তবে ডিএসই কর্তৃপক্ষ কোনোভাবেই দায়ী থাকবে না।

তবে, এই অপপ্রচারকারীদের বিরুদ্ধে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) কঠোর অবস্থানে যাচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App