×

অর্থনীতি

এফবিসিসিআই নির্বাচনে বৈধ প্রার্থী ১৩৪

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৩, ০৭:৫৮ পিএম

এফবিসিসিআই নির্বাচনে বৈধ প্রার্থী ১৩৪

এফবিসিসিআই। ফাইল ছবি

শেষ পর্যন্ত মনোনয়ন বাতিল ৫ ব্যবসায়ীর

ঋণ ও কর খেলাপিসহ অন্যান্য কারণে ৩২ জন ব্যবসায়ী এফবিসিসিআইয়ের নির্বাচনে অযোগ্য ঘোষিত হয়েছিলেন। তাদের মধ্যে ৩০ জন নির্বাচন বোর্ডে আপিল করেন, যাদের মধ্যে ২৭ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। তিনজনের আপিল খারিজ হয়েছে। আর দুজন প্রার্থী আপিল করেননি। ফলে ৫ জন ব্যবসায়ীর মনোনয়ন চূড়ান্তভাবে বাতিল করেছে এফবিসিসিআইয়ের নির্বাচনী বোর্ড।

রবিবার (১৬ জুলাই) ২০২৩-২৫ মেয়াদের জন্য এফবিসিসিআইয়ের নির্বাচন বোর্ড বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করে। এতে দেখা যায়, এফবিসিসিআইয়ের ৮০ পরিচালক পদের বিপরীতের বর্তমানে বৈধ প্রার্থীর সংখ্যা ১৩৪ জনে উপনীত হয়েছে। সংগঠনটিতে মোট পরিচালক পদ ৮০টি। এসব পদ আবার দুই ভাগে বিভক্ত। এক ভাগে জেলাভিত্তিক বাণিজ্য সংগঠন বা চেম্বার থেকে ৪০ জন পরিচালক হন। বাকি পদ পণ্যভিত্তিক ব্যবসায়ী সংগঠনের জন্য সংরক্ষিত।

চেম্বার গ্রুপ থেকে ১৭ জন মনোনীত পরিচালক পদের বিপরীতে বর্তমানে বৈধ প্রার্থী আছেন ১৬ জন ব্যবসায়ী। অ্যাসোসিয়েশন গ্রুপে ১৭ জন মনোনীত পরিচালক পদের বিপরীতেও একই সংখ্যক অর্থাৎ ১৬ জন বৈধ প্রার্থী আছেন। তার মানে এই দুই গ্রুপে একটি করে মোট দুটি পদ শূন্য থাকছে। অন্যদিকে সরাসরি ভোটের জন্য চেম্বার গ্রুপ থেকে ২৩ পরিচালক পদের বিপরীতে প্রার্থী আছেন ৭৩ জন। আর অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সমান সংখ্যক পদের বিপরীতে বর্তমানে বৈধ প্রার্থীর সংখ্যা ২৯। যদিও আগামী মঙ্গলবার পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করার সুযোগ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App