×

অর্থনীতি

বিনিয়োগকারীদের অবণ্টিত অর্থ সিএমএসএফে জমা না দিলে জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ০৩:১৮ পিএম

বিনিয়োগকারীদের অবণ্টিত অর্থ সিএমএসএফে জমা না দিলে জরিমানা

জাতীয় প্রেসক্লাবের আয়োজনে সিএমএসএফ সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সিএমএসএফ চেয়ারম্যান ও সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক এবং ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তসহ আরো অনেকে। ছবি: ভোরের কাগজ

পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানি দাবিহীন ও অবণ্টিত বিনিয়োগকারীদের লভ্যাংশের অর্থ ও শেয়ার আগামী ৩০ জুনের মধ্যে যারা জমা দেবে না, তাদের জন্য দুঃসংবাদ। নির্ধারিত তারিখের পর থেকে জরিমানা গুনতে হবে বলে জানিয়েছেন পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের (সিএমএসএফ) চেয়ারম্যান ও সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান।

তিনি বলেন, ৩০ জুনের মধ্যে নগদ লভ্যাংশ অথবা বোনাস শেয়ার সিএমএসএফে জমা দিতে ব্যর্থ হলে অনাদায়ী লভ্যাংশের উপর প্রতি মাসে ২ দশমিক ৫ শতাংশ হারে সারচার্জ দিতে হবে। অর্থাৎ কোনো কোম্পানি যদি বিনিয়োগকারীদের নগদ ১০০ টাকা কিংবা ১০০ টাকার শেয়ার ফান্ডে জমা না দেয় তবে তাকে এই টাকার উপরে ২ টাকা ৫০ পয়সা করে প্রতি মাসে জরিমানা দিতে হবে।

জাতীয প্রেসক্লাব কতৃক আয়োজিত ‘স্যানিটাইজেশন অব জারনালিষ্ট অ্যাবাউট ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ)’ আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এসময় তিনি বলেন বর্তমানে বাজারে তালিকাভুক্ত ৪৬০টি কোম্পানির কাছে বিনিয়োগকারীদের নগদ ও বোনাস শেয়ার বাবদ পড়ে আছে ৭ হাজার ৪৯৩ কোটি টাকা। বছরের পর বছর ধরে পড়ে থাকা বিনিয়োগকারীদের এ টাকার মুনাফা কোম্পানিগুলো ভক্ষণ করেছে বলে অভিযোগ রয়েছে।

সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, ২০২১ সালে সিএমএসএফ গঠন করার পর তালিকাভুক্ত কোম্পানিগুলোকে তিন বছরের বেশি সময় ধরে পড়ে থাকা দাবিহীন কিংবা অবিতরণকৃত লভ্যাংশ ফান্ডে জমা দেওয়ার নির্দেশ দেয় বিএসইসি। এই নির্দেশের পর গত তিন বছরের কিছু কোম্পানি বিনিয়োগকারীদের নগদ ও বোনাস লভ্যাংশ জমা দিলেও অধিকাংশ কোম্পানি সেই অর্থ জমা দেয়নি। খাতওয়ারি কোম্পানিগুলোর মধ্যে দাবিহীন অর্থ ও শেয়ার জমা না দেয়ার শীর্ষে রয়েছে ব্যাংক খাত।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত’র পরিচালনায় এসময় অন্যদের মধ্যে সিএমএসএফ এর পরিচালক ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ড. মোহাম্মদ তারেক ও একেএম দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App