×

অর্থনীতি

শাহজাদপুর জমে উঠেছে কুরবানির পশুর হাট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ১২:৫০ এএম

শাহজাদপুর জমে উঠেছে কুরবানির পশুর হাট

আর মাত্র তিনদিন পরই কুরবানির ঈদ। আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার ঐতিহ্যবাহী তালগাছিতে জমে উঠেছে কুরবানির পশুর হাট। পাবনা, নাটোর, সিরাজগঞ্জসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে গরু, মহিষ, ছাগল, ভেড়া আসতে দেখা যায় হাটে। ভোর থেকে হাটে বিভিন্ন জায়গা থেকে পশু এসে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। প্রতি সপ্তাহে রবিবার হাট বসে। হাটে বিভিন্ন সাইজের গরু, ছাগল, ভেড়া, উঠেছে।

সরজমিন হাটে গিয়ে দেখা যায়, প্রচুর কুরবানির পশু উঠেছে। হাটে দেশি মাঝারি সাইজের গরুর চাহিদা একটু বেশি। ফলে মাঝারি জাতের গরুর দামও একটু বেশি। কেনা-বেচাও ভালো হচ্ছে বলে ক্রেতা-বিক্রেতারা জানিয়েছেন। হাটে গরু নিয়ে আসা রফিকুল ইসলাম বলেন, আমি ৬টি দেশি জাতের গরু হাটে এনেছি। দুটি গরু বিক্রি করেছি অন্য গরুগুলোর দর হচ্ছে, ইনশাআল্লাহ আরেকটু ভালো দাম হলেই গরুগুলো বিক্রি করব। আফজাল হোসেন নামের একজন বলেন, আমি হাটে একটি গরু এনেছি। গরুর দাম হচ্ছে ২ লাখ ৩০ হাজার টাকা। কিন্তু আমার গরু পালনে যা খরচ হয়েছে তার চেয়েও দাম অনেক কম বলায় আমি গরু বিক্রি করতে পারছি না। এ বছরে বড় গরুর চেয়ে মাঝারি গরুর চাহিদা একটু বেশি দেখা যাচ্ছে।

হাটে আসা ক্রেতা মাহফুজ ও শহীদ হাজী জানান, এ বছর কুরবানির জন্য দেশি জাতের গরু কিনতে এসেছি। কিন্তু সাধ্যের চেয়েও দাম বেশি হওয়ায় গরু কিনতে হিমশিম খেতে হচ্ছে। তারপরও একটা কিনতে হবে। এ হাটে না হলে কালপরশু অন্য কোনো হাটে দেখে কিনব।

হাটের ইজারাদার মো. সাইফুল ইসলাম বলেন, প্রতি বছরের ন্যায় হাটের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এ হাটে কুরবানির পশুর ক্রেতা-বিক্রেতারা কোনোভাবে প্রতারিত না হয়, সে জন্য হাটে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। এছাড়া, মাইকে প্রচারণা চালানো হচ্ছে। এবং দূর-দূরান্ত থেকে ক্রেতা ও বিক্রেতাদের থাকা ও খাওয়ার সুব্যবস্থা আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App