×

অর্থনীতি

দিল্লিতে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ কৌশলগত সংলাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২৩, ০৭:৪৭ পিএম

দিল্লিতে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ কৌশলগত সংলাপ

ফাইল ছবি

সিপিডি ও অনন্ত অ্যাস্পেন সেন্টারের যৌথ উদ্যোগে ২২ ও ২৩ জুন দিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ভারত-বাংলাদেশ কৌশলগত সংলাপ’। সিপিডি-অনন্ত অ্যাস্পেন সেন্টারের যৌথ উদ্যোগে এটি হবে বেসরকারি পর্যায়ে (ট্র্যাক-২) দ্বিতীয় সংলাপ। প্রথম সংলাপ ২০২২ সালের ১৮ মে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) দীর্ঘদিন ধরে ভারতের বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের সাথে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ের ওপরে সংলাপ আয়োজন করে আসছে। ইতিপূর্বে সিপিডি ভারতের অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানসমূহের সাথে যৌথ ভাবে ২০০৪ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত এ ধরনের মোট ১৬টি সংলাপ ঢাকা ও দিল্লিতে আয়োজন করে।

দিল্লিতে অনুষ্ঠিতব্য এবারের সংলাপে সমসাময়িক বিবেচনায় গুরুত্বপূর্ণ ও কৌশলগত বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এসব ইস্যুগুলোর মধ্যে রয়েছে বিকাশমান ভূরাজনৈতিক পরিস্থিতির আলোকে বিবর্তমান দ্বিপাক্ষিক সম্পর্ক, বহুমুখী যোগাযোগ ব্যবস্থা যেমন সড়ক যোগাযোগ, রেলপথ, নদী ও উপকূলীয় বন্দর ব্যবস্থা, পানি বন্টন এবং ডিজিটাল কানেকটিভিটি। এছাড়াও যেসব ইস্যুতে মত বিনিময় হবে তারমধ্যে রয়েছে আর্থিক খাতে সহযোগিতা, প্রযুক্তি স্থানান্তর, খাদ্য ও জ্বালানী নিরাপত্তা।

বর্তমান সময়কালে যখন বাংলাদেশ ও ভারত উভয়দেশই জাতীয় নির্বাচনের দিকে এগিয়া যাচ্ছে তেমন একটি গুরুত্বপূর্ণ সময়ে এই সংলাপে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ককে বিকাশমান বাস্তবতার আলোকে পুনর্মূল্যায়নের সুযোগ করে দেবে। এর মাধ্যমে দ্বিপাক্ষিক ও তৎসংশ্লিষ্ট বিষয়াদিকে কীভাবে আরেকটি নতুন পর্যায়ে নেয়া যায়, সেসব বিষয়ে সংলাপে নিজ নিজ চিন্তার ভিত্তিতে গঠনমূলক আলোচনা অনুষ্ঠিত হবে।

নয়া দিল্লিতে অনুষ্ঠিতব্য এই সংলাপে উভয় দেশের নাগরিক ও ব্যবসায়ী সমাজের প্রতিনিধিবৃন্দ, নীতি বিশেষজ্ঞ এবং বিভিন্ন অংশীজনেরা অংশগ্রহণ করবেন। বাংলাদেশ থেকে অংশগ্রহণ করবেন যথাক্রমে ড. ফাহমিদা খাতুন, নির্বাহী পরিচালক, সিপিডি; ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সম্মাননীয় ফেলো, সিপিডি; অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সম্মাননীয় ফেলো, সিপিডি; জনাব মো. শহীদুল হক, সাবেক সিনিয়র সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়; ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, সাবেক নির্বাচন কমিশনার; ড. আমেনা মহসিন, অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়; ড. ম তামিম, অধ্যাপক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়; এবং জনাব শামস মাহমুদ, সভাপতি, বাংলাদেশ-থাই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App