×

অর্থনীতি

উৎপাদনশীলতা পুরস্কার পেল ৩৯ প্রতিষ্ঠান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২৩, ০৯:০৪ পিএম

উৎপাদনশীলতা পুরস্কার পেল ৩৯ প্রতিষ্ঠান

ছবি: ভোরের কাগজ

জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার পেয়েছে ৩৯টি শিল্প ও সেবা প্রতিষ্ঠান। এছাড়াও দুটি ট্রেড বডি ও সমিতিকে ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড দিয়েছে সরকার।

শনিবার (১৭ জুন) হোটেল ইন্টারকন্টিনেন্টালে এসব প্রতিষ্ঠানকে পুরস্কার তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান ও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সরকার ছয়টি ক্যাটাগরিতে ৩৯টি প্রতিষ্ঠানকে ‘ন্যাশনাল প্রডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২১’ এবং দুটি ট্রেড বডি ও অ্যাসোসিয়েশনকে ‘ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০২১’ দেওয়া হয়।

বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ইস্পাত ও প্রকৌশল খাতে প্রথম পুরস্কার পেয়েছে এইচএমসিএল নিলয় বাংলাদেশ। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ ও বিএসআরএম স্টিলস। ওষুধ শিল্পে প্রথম পুরস্কার পেয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। এছাড়া বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস দ্বিতীয় ও সাইনোভিয়া ফার্মা তৃতীয় পুরস্কার পেয়েছে। বৃহৎ শিল্পের আরেকটি খাত সিরামিকে শেলটেক সিরামিকস প্রথম, মীর সিরামিকস দ্বিতীয় ও ডিবিএল সিরামিকস তৃতীয় পুরস্কার পেয়েছে। টেক্সটাইল ও স্পিনিং শিল্পে প্রথম পুরস্কার পেয়েছে কোটস বাংলাদেশ। মতিন স্পিনিং মিলস দ্বিতীয় ও সিম ফেব্রিক্স তৃতীয় পুরস্কারের পেয়েছে। আর তৈরি পোশাক শিল্পে প্যাসিফিক জিন্স প্রথম এবং স্নোটেক্স আউটারওয়্যার দ্বিতীয় স্থান অর্জন করেছে।

খাদ্যে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ প্রথম ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ দ্বিতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। এগ্রোপ্রসেসিং পণ্যে আব্দুল মোনেম সুগার রিফাইনারি পাচ্ছে প্রথম পুরস্কার। দ্বিতীয় অবস্থানে আছে প্রাণ ডেইরি। সেবা খাতে পুরস্কার পাচ্ছে আইটিএস ল্যাবটেস্ট বাংলাদেশ ও মীর আক্তার হোসেন লিমিটেড।

এছাড়া প্লাস্টিকে ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ ও অলপ্লাস্ট বাংলাদেশ, চামড়া খাতে লেদার ফরচুন সুজ পুরস্কারের জন্য পুরস্কার পেয়েছে। মাঝারি শিল্প ক্যাটাগরির খাদ্য খাতে ইস্পহানি ফুডস পেয়েছে প্রথম পুরস্কার। দ্বিতীয় অবস্থানে আছে আরলা ফুডস বাংলাদেশ। একই ক্যাটাগরির টেক্সটাইল ও স্পিনিং খাতে মাসকো পিকাসো, সেবা খাতে ফেয়ার ডিস্ট্রিবিউশন, প্লাস্টিকে বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিকস, ইস্পাত ও প্রকৌশল শিল্পে গঙ্গা ফাউন্ড্রি পেয়েছে জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার।

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরির সেবা খাতে সেবা টেকনোমিডিয়া; টেক্সটাইল ও স্পিনিংয়ে মাসকো ওভারসিজ; এগ্রোপ্রসেসিং পণ্যে প্যারামাউন্ট এগ্রো; চামড়া খাতে কুসুম কলি শু ফ্যাক্টরি; মাইক্রো শিল্প ক্যাটাগরিতে এ.কে. হাউজিং; কুটির শিল্পে আয়োজন, হাসান হস্তশিল্প; রাষ্ট্রায়ত্ত শিল্পে খুলনা শিপইয়ার্ড, প্রগতি ইন্ডাস্ট্রিজ ও যমুনা ফার্টিলাইজার পুরস্কারের জন্য পুরস্কার দেওয়া হয়েছে।

এছাড়া ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড পেয়েছে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি এবং বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App