×

অর্থনীতি

খেলাপি ঋণ দ্বিগুণের বেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২৩, ০৮:৩৪ এএম

খেলাপি ঋণ দ্বিগুণের বেশি

ছবি: ভোরের কাগজ

পলিসি রিচার্স ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর ভোরের কাগজকে বলেছেন, খেলাপি ঋণ এখন দেশের ব্যাংকিং খাতে বড় সমস্যা, এতে কোনো সন্দেহ নেই। খেলাপি ঋণের যে হিসাব বাংলাদেশ ব্যাংক দেয় আইএমএফের হিসেবে তার পরিমাণ বাস্তবে দ্বিগুণের কম নয়। কারণ পুনঃতফসিল করা ঋণ রেগুলার ঋণ হিসেবে দেখানো হয়। আসলে ওই টাকা আর কখনো ফেরত পাওয়া যাবে না।

ড. মনসুর বলেন, যে খেলাপি ঋণের কথা বাংলাদেশ ব্যাংক বলে, যাদের কথা বলে, তারা হয়তো যৌক্তিক কারণেই খেলাপি হয়েছেন। তাদের ঋণের পরিমাণও অল্প। কিন্তু মূল ঋণ নিয়েছে অল্প কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান। তাদের আইনের নানা সুবিধা দিয়ে ঋণখেলাপি হিসেবে দেখানো হয় না। ব্যাংকিং খাত তাদের নিয়ন্ত্রণে। ফলে দিন দিন খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে। তিনি আরো বলেন, গত কয়েক বছরে ব্যাংক খাতে নানা রকম কেলেঙ্কারি সংঘটিত হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক এসব খেলাপি ঋণের বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। যেসব বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কঠোর পদক্ষেপ নেয়া জরুরি, সেসব বিষয়ে তারা এড়িয়ে যায়। যারা ভালো কাজ করে তাদের শাস্তি দেয় কেন্দ্রীয় ব্যাংক। আর যারা খারাপ কাজ করে তাদের বিষয়ে কোনো কঠোর পদক্ষেপ নেয় না।

এ অর্থনীতিবিদ বলেন, ব্যাংকে সুশাসন প্রতিষ্ঠা করে নিয়মিত ঋণ যাতে খেলাপিতে পরিণত না হয়, সেদিকে নজর দিতে হবে। এখন যেসব খেলাপি ঋণ রয়েছে, সেগুলো থেকে আদায় বাড়াতে হবে। ঋণখেলাপিদের চিহ্নিত করে তাদের রাষ্ট্রীয়ভাবে অচল করে দিতে হবে। এক্ষেত্রে অবশ্যই রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করতে হবে। কেন্দ্রীয় ব্যাংককে আরো শক্তিশালী ভূমিকা নিতে হবে। হিসাবে যারা ফাঁকি দিচ্ছে, তাদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App