×

অর্থনীতি

এসএমই ফাউন্ডেশনকে ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া উচিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২৩, ০৬:২২ পিএম

এসএমই ফাউন্ডেশনকে ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া উচিত

ছবি: ভোরের কাগজ

এসএমই খাতের উন্নয়নে ও এসএমই নীতিমালা ২০১৯ বাস্তবায়নে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ প্রয়োজন। আগামী অর্থবছরের বাজেটে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে অন্তত ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া উচিত বলেও মনে করেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর পুরানা পল্টন লেনের পল্টন টাওয়ারে ইআরএফ কার্যালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সদস্যদের জন্য এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে এসএমই খাতের উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা’ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মীরধা। ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেমের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। এসএমই ফাউন্ডেশনের চ্যালেঞ্জগুলো তুলে ধরে ড. মফিজুর রহমান বলেন, লোকবল সংকট এবং নিজস্ব ভবন, ঢাকার বাইরে কার্যালয় ও পর্যাপ্ত তহবিলের অভাবে আমরা উদ্যোক্তাদের চাহিদা অনুযায়ী সেবা দিতে পারছি না। ঢাকার বাইরে সারাদেশে কাঙ্ক্ষিত কার্যক্রম পরিচালনা করা যাচ্ছে না। ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন কেন্দ্র না থাকায় উদ্যোক্তাদের বাজারজাতকরণে বাধা তৈরি হচ্ছে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের চ্যালেঞ্জ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন দেশের অর্থনৈতিক প্রতিবেদকরা। এসএমই খাতের উন্নয়নে গণমাধ্যমকে সরকারের ও এসএমই ফাউন্ডেশনের পাশে থাকারও আহবান জানান তিনি।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি আরো বলেন, আমরা উন্নত দেশ হওয়ার ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে। এরই মধ্যে আমরা মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। আমাদের উন্নত বিশ্বের কাতারে যেতে হলে আমাদের বেকার সমস্যা সমাধান করতে হবে, আমাদের অর্থনীতিকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। তাহলে আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে পারবো। আমাদের দেশে যদি ক্ষুধা দারিদ্র ও বেকার সমস্যা থাকে তবে আমরা স্মার্ট বাংলাদেশ কিন্তু করতে পারবো না। আমাদের এদিকে নজর রাখতে হবে।

তিনি আরো বলেন, এসএমই ফাউন্ডেশন যে দাবিগুলো করেছে সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। তারপরও আপনাদের নিজেদের এগুলো নিয়ে অর্থমন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে হবে। এসএমই ফাউন্ডেশন ৫০০ কোটি টাকা চেয়েছে, এটি কোন ব্যাপার না। আমার মনে হয় এসএমই ফাউন্ডেশনকে পাঁচ হাজার কোটি টাকা দেয়া উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App