×

অর্থনীতি

‘এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মপরিকল্পনা প্রয়োজন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ০৭:০৫ পিএম

‘এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মপরিকল্পনা প্রয়োজন’

এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের এসএমই খাতের জন্য সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রয়োজন। সেই সঙ্গে পণ্যের উৎপাদন ব্যয় কমানোর পাশাপাশি মান ও দর কষাকষির ক্ষমতা বাড়ানো পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বুধবার (১০ মে) রাজধানীর আগারগাঁওয়ে এসএমই ফাউন্ডেশন ও জার্মান উন্নয়ন সংস্থা ফ্রাইডরিচ-এলবার্ট-স্টিফটাং (এফইএস), বাংলাদেশ উদ্যোগে ‘এলডিসি গ্র্যাজুয়েশন অব বাংলাদেশ: চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিজ ফর এসএমইস’ শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞরা এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আবু হেনা রেজা হাসান মূল প্রবন্ধে বলেন, বাংলাদেশের এসএমই খাতের দক্ষ জনশক্তি ও ব্যবস্থাপক এবং প্রযুক্তির অভাব রয়েছে। এসব সমস্যা সমাধানে এসএমই খাতের উন্নয়নে প্রশিক্ষণ, প্রযুক্তি উন্নয়ন দক্ষ ব্যবস্থাপক গড়ে তুলতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রয়োজন। সেই সাথে পণ্যের মান নিশ্চিত করতে মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা, মেধাস্বত্ত্ব নিশ্চিত করতে এসএমই প্রতিষ্ঠানগুলোর জন্য আলাদা কর্তৃপক্ষ গঠন করা প্রয়োজন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, জরুরি ভিত্তিতে অন্তত আটটি দেশের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি করা প্রয়োজন। এখন পর্যন্ত শুধু শ্রীলঙ্কা ও ভূটানের সঙ্গে এই চুক্তি করা সম্ভব হয়েছে। তাই এক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বাণিজ্য মন্ত্রণালয়ের পদক্ষেপ দরকার। পাশাপাশি, এসএমই খাতের উন্নয়নে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করতে এসএমই ডেটাবেজ তৈরি প্রয়োজন বলেও মনে করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App