×

অর্থনীতি

সততার সাহসে রূপালী ব্যাংকের সুদিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০৯:২১ পিএম

সততার সাহসে রূপালী ব্যাংকের সুদিন

ফাইল ছবি

সরকারি মালিকানাধীন দেশের অন্যতম বৃহৎ বাণিজ্যিক ব্যাংক রূপালী ব্যাংক লিমিটেড। ব্যাংকটিতে সুদিনের সুবাতাস বইছে। গত কয়েক বছরের তুলনায় ব্যাংকটি বেশ ভাল অবস্থানে রয়েছে। ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর দায়িত্ব নেয়ার পর থেকেই প্রতিটি সূচকে ভাল করছে ব্যাংকটি।

সব আর্থিক সূচকে ইতিবাচক ধারায় ফিরেছে রাষ্ট্রায়ত্ব রূপালী ব্যাংক লিমিটেড। ব্যাংকটির পরিচালন মুনাফা যেমন বেড়েছে তেমনি বেড়েছে খেলাপি ঋণ থেকে আদায়। একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে ব্যাংকটি ২০২৩ সালের মার্চ প্রান্তিকে ১৪০ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে যা ২০২২ সালের একই প্রান্তিকের তুলনায় ৫ গুণ বেশি।

মোহাম্মদ জাহাঙ্গীর একজন অত্যন্ত সৎ, অভিজ্ঞ ও দক্ষ ব্যাংকার। ১৯৯০ সালে রূপালী ব্যাংকে অফিসার হিসেবে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করে একই ব্যাংকের সর্বোচ্চ পদে আসীন হয়েছেন মোহাম্মদ জাহাঙ্গীর। ২০২২ সালের ২৮ আগষ্ট ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব নেন তিনি। বঙ্গবন্ধু পরিষদের একজন কর্মী হিসেবে শুরু করে মহাব্যবস্থাপক থাকাকালীন সময়ে হয়েছেন বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা, বর্তমানে হয়েছেন রূপালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদের পৃষ্টপোষক।

বিশিষ্ট জনের মতে, একই প্রতিষ্ঠানে গড়ে ওঠা প্রতিষ্ঠান প্রধানের হাতে ঐ প্রতিষ্ঠানটি অনেক বেশি নিরাপদ। রূপালী ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের ক্ষেত্রে বিশেষজ্ঞদের এ মতামত শতভাগ সঠিক হয়েছে।

বর্তমান ব্যবস্থাপনা পরিচালক দায়িত্ব নেয়ার পর খেলাপি ঋণ হতে আদায় কার্যক্রম বেড়েছে বহুগুণ। বিগত সময়ে খেলাপি ঋণ হতে নাম মাত্র আদায় হলেও মোহাম্মদ জাহাঙ্গীর পরিচালনা পর্ষদের সহায়তায় ৫১০ কোটি টাকারও বেশি আদায় করতে সক্ষম হয়েছেন। আদায়কৃত ঋণের পুরোটাই ছিল নগদ অর্থে। ব্যাংকের আমানতের প্রবৃদ্ধি, মুনাফা অর্জন ও খেলাপী ঋণ হতে আদায়ে গতিশীলতা আনয়নের লক্ষ্যে মোহাম্মদ জাহাঙ্গীর দায়িত্ব গ্রহণের পরপরই বর্তমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যানকে সঙ্গে নিয়ে ১০০ দিনের বিশেষ কর্মসূচি ঘোষণা করেন।

এই কর্মসূচীর মাধ্যমে রেমিট্যান্স আহরণ, আমানতের প্রবৃদ্ধি, রপ্তানি বাণিজ্য, গ্রীণ ব্যাংকিং, খেলাপী ঋণ হতে আদায় ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নসহ প্রতিটি ক্ষেত্রেই রূপালী ব্যাংকে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ জাহাঙ্গীর। এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে সারা দেশে সফর করে কর্মকর্তা-কর্মচারীদের উজ্জিবিত করেছেন তিনি। ২০২৩ সালের প্রথম প্রান্তিকে যার সুফল পেয়েছে ব্যাংকটি।

শতভাগ সফল এ কর্মসূচি ব্যাংকটিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে। এর ধারাবাহিকা ধরে রাখতে পুনরায় ১৫০ দিনের বিশেষ কর্মসূচী ঘোষণা করেছেন। এই কর্মসূচীও ইতিবাচক ফলাফল বয়ে নিয়ে আসবে বলে আশা করা যায়। রূপালী ব্যাংকের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, অত্যন্ত কর্মীবান্ধব বর্তমান এমডি মোহাম্মদ জাহাঙ্গীর। দায়িত্ব নেয়ার শুরুতেই পরিচালনা পর্ষদের সহায়তায় ব্যাংকের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের বর্ধিত সিলিংয়ে গৃহ নির্মাণ ঋণ প্রদান এবং পদোন্নতি প্রদান করেন। ফলে পদোন্নতি নিয়ে ব্যাংক কর্মীদের মাঝে দীর্ঘদিনের যে হতাশা ছিল তা দূর হয়। বর্তমান এমডি এবং চেয়ারম্যান সততা ও সাহসিকতার সাথে ব্যাংকটিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তাদের সততার কারণে ব্যাংকটিকে ঘিরে গড়ে উঠা অসাধু চক্র বেকায়দায় রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App