×

অর্থনীতি

বাংলাদেশের অর্থনীতি পাকিস্তান-শ্রীলঙ্কার সঙ্গে তুলনীয় নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৩, ০৯:৩১ পিএম

বাংলাদেশের অর্থনীতি পাকিস্তান-শ্রীলঙ্কার সঙ্গে তুলনীয় নয়

ছবি: সংগৃহীত

বাংলাদেশের অর্থনীতি পাকিস্তান-শ্রীলঙ্কার সঙ্গে তুলনীয় নয়

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার প্রধান অর্থনীতিবিদ হ্যানস টিমার বলেছেন, বাংলাদেশের অর্থনীতিতে কিছু চ্যালেঞ্জ আছে। তবে বাংলাদেশের অর্থনীতি পাকিস্তান-শ্রীলঙ্কার সঙ্গে তুলনীয় নয়।

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে দক্ষিণ এশিয়ার ওপর বিশ্বব্যাংকের সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস শীর্ষক প্রতিবেদন প্রকাশকে সামনে রেখে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

হ্যানস টিমার বলেন, আমি মনে করি আর্থিক খাতের সংকট হচ্ছে বাংলাদেশের মূল চ্যালেঞ্জ ও বৈদেশিক লেনদেনে বড় অঙ্কের ঘাটতি। ডলারের অনেক বিনিময় হার আর্থিক খাতে বিকৃতি তৈরি করছে। এডহক ভিত্তিতে একেক সময় একেক রকম বিনিময় হার নির্ধারণ না করে পুরোপুরি বাজারের ওপর ছেড়ে দেয়া উচিত। উচ্চমাত্রার খেলাপি ঋণ আর্থিক খাতের বড় সংকট।

তৈরি পোশাকের মতো অন্যান্য রপ্তানি খাতে সমান মনোযোগ দিয়ে সামগ্রিক রপ্তানি বাড়ানোর পরামর্শ দেন এ অর্থনীতিবিদ।

দক্ষিণ এশিয়াবিষয়ক বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, আর্থিক সংস্থান সীমিত হওয়া ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে আর্থিক পরিস্থিতির সংকোচন এ অঞ্চলের দেশগুলোর প্রবৃদ্ধির সম্ভাবনাকে দুর্বল করে ফেলেছে। ২০২৩ সালে দক্ষিণ এশিয়াতে অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৬ শতাংশ, যা গত বছর ছিল ৫ দশমিক ৯ শতাংশ। চলতি অর্থবছর বিবেচনায় সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হবে ভারতে ৬ দশমিক ৩ শতাংশ।

এতে আরও বলা হয়, বাংলাদেশে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ২ শতাংশ। ভুটান, নেপাল ও পাকিস্তানে প্রবৃদ্ধি হবে যথাক্রমে- ৪ দশমিক ৫, ৪ দশমিক ১ ও শূন্য দশমিক ৪ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App