×

অর্থনীতি

প্রথমবার রপ্তানি হলো কাঁচকলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩, ০৯:১৪ পিএম

প্রথমবার রপ্তানি হলো কাঁচকলা

ফাইল ছবি

দেশ থেকে প্রথমবারের মতো কাঁচকলা রপ্তানি হয়েছে। চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে শুরু হয় এ রপ্তানি। গত ৩১ মার্চ কাঁচকলা নিয়ে জাহাজটি মালয়েশিয়ার উদ্দেশ্যে রওনা হয়।

সোমবার (৩ এপ্রিল) চট্টগ্রাম সমুদ্র বন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক নাছির উদ্দীন বলেন, সাত্তার ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান মালয়েশিয়ায় কাঁচকলা রপ্তানির জন্য গত ৩০ মার্চ আবেদন করে। আমরা যাচাই-বাছাই শেষে ওইদিনই রপ্তানির অনুমতি দিয়েছি। ওই প্রতিষ্ঠানটি ৪.৫ মেট্রিক টন কাঁচকলা মালয়েশিয়ায় রপ্তানির করেছে।

তিনি বলেন, জাহাজে করে আগে কাঁচকলা বিদেশে রপ্তানি হয়নি। বগুড়ার শিবগঞ্জ থেকে এসব কাঁচকলা সংগ্রহ করা হয়। রপ্তানির বিষয়টি ছিল পরীক্ষামূলক।

রপ্তানিকারক প্রতিষ্ঠানের সিঅ্যান্ডএফ এজেন্ট স্কাই সি ল্যান্ডের ম্যানেজার তৌহিদুল ইসলাম বলেন, ৪.৫ টন কলাভর্তি শীতাতপ নিয়ন্ত্রিত কন্টেইনার বহনকারী জাহাজ চট্টগ্রাম বন্দর থেকে সম্প্রতি মালয়েশিয়ার পোর্ট কেলাংয়ের উদ্দেশ্যে যাত্রা করেছে। কলার পণ্য চালানটির মূল্য ছয় হাজার মার্কিন ডলার।

এর আগে বিমানের পাশাপাশি জাহাজে করে বিভিন্ন দেশে টমেটো, তরমুজ, পেয়ারা, আলু, লাউসহ বিভিন্ন ধরনের সবজি রপ্তানি হয়ে আসছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App